Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার করোনা নির্মূলের শতভাগ কার্যকরী ওষুধ তৈরির দাবি রামদেবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১১:০৯ এএম

বৈশ্বিক মহামারী করোনায় নাজেহাল সমগ্র বিশ্ব। এখনো আবিষ্কার হয়নি শতভাগ কার্যকরী ওষুধ। তাই প্রতিষেধক আবিষ্কারে দিনরাত এক করে গবেষণা চালিয়ে যাচ্ছেন তারা।

এরই মধ্যে এক বিস্ফোরক মন্তব্য করলেন ভারতের যোগগুরু রামদেব। এই মারণ রোগ প্রতিরোধের উপায় তার জানা আছে বলে দাবি করেছেন পতঞ্জলি আয়ুর্বেদ-এর প্রতিষ্ঠাতা। সম্পূর্ণ ভেষজ উপায়ে করোনাকে জব্দ করা সম্ভব বলে জানিয়েছেন তিনি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম ঔষধির নামও উল্লেখ করেছেন তিনি। এর আগে পতঞ্জলি আয়ুর্বেদের পক্ষ থেকে এই দাবি করা হয়েছিল।

করোনাকে রুখে দেওয়ার মতো গুণ আছে পরিচিত দুই ঔষধি গুলঞ্চ (Giloy) এবং অশ্বগন্ধার (Ashwagandha)। রামদেবের দাবি অনুসারে, ভাইরাস দেহে প্রবেশের পরে সামগ্রিকভাবে শারীরিক ব্যবস্থার উপরে আঘাত হানে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। শরীর দুর্বল হয়। এরপর ভাইরাসের সংক্রমণে আক্রান্ত দেহকোষের সংখ্যা বাড়তে থাকে। দেহকোষে সংক্রমণের এই শৃঙ্খল ভেঙে দেওয়ার ক্ষমতা গুলঞ্চের আছে বলে দাবি করেছেন পতঞ্জলী আয়ুর্বেদের প্রতিষ্ঠাতা।

রামদেব আরও জানিয়েছেন, ইতোমধ্যে করোনা আক্রান্তদের পরীক্ষামূলকভাবে গুলঞ্চ এবং অশ্বগন্ধা দেওয়া হয়েছিল। সুস্থতার হার ১০০ শতাংশ। এমনকি কোনও মৃত্যুর ঘটনাও ঘটেনি। যদিও ক্লিনিক্ল্য়াল টেস্ট এখনও সম্পূর্ণ হয়নি বলে বলেও তিনি জানিয়েছেন। এটি সম্পন্ন হলেই পতঞ্জলির পক্ষ থেকে বৈজ্ঞানিক গবেষণাপত্র গোটা বিশ্বের দরবারে তুলে ধরা হবে বলে তিনি জানিয়েছেন। শুধু করোনার চিকিৎসা নয়, করোনাকে সমূলে উপড়ে ফেলার ক্ষমতা ভারতীয় আয়ুর্বেদের আছে বলে রামদেবের দাবি।

সূত্র: এই সময়



 

Show all comments
  • ahammad ১১ জুন, ২০২০, ১১:৩৭ এএম says : 0
    গোমুত্র চেয়ে ভলো কোন ঔষধ তারা বানাতে পরবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ