Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার রেস্তোরাঁ কর্মীদের লকডাউন বিরোধী নগ্ন বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ১২:৫৬ পিএম

লকডাউন উঠিয়ে দেওয়ার দাবিতে এবার রাশিয়ার রাস্তায় নেমে বিক্ষোভ দেখালেন রেস্তোরাঁর শ্যেফ এবং অন্যান্য কর্মীরা। মহামারি করোনার প্রভাবে সারা পৃথিবীই যেন স্তব্ধ। ধাপে ধাপে লকডাউন পর্ব অধিকাংশ দেশেই এখন উঠতে শুরু করলেও ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে চাকরি, সবের অবস্থাই অত্যন্ত খারাপ। কোটি কোটি বনিআদম চাকরি হারিয়েছেন। ছোট থেকে বড়, সব ব্যবসায়ীদেরই বিপুল ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। অনেক দেশেই এখনও শিথিল হয়নি লকডাউন। যেমন রাশিয়া।

দীর্ঘ দিনের লকডাউনে অন্যান্য সব জিনিসের মতো রেস্তোরাঁও বন্ধ সে দেশে। কাজ নেই অসংখ্য রেস্তোরাঁর কর্মীদের। লকডাউন উঠিয়ে দেওয়ার দাবিতে এবার তাই রাশিয়ার রাস্তায় নেমে বিক্ষোভ দেখালেন রেস্তোরাঁর শ্যেফ এবং অন্যান্য কর্মীরা। তাও সম্পূর্ণ নগ্ন হয়েই। প্ল্যাকার্ড হাতে নিজেদের সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেন বিক্ষোভকারীরা। সেই ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তে খুব বেশি সময় লাগেনি।

হাতে কাপ, প্লেট, বোতল, বার স্টুল এবং ন্যাপকিন হোল্ডার নিয়েই নগ্ন হয়ে রাস্তায় দাঁড়িয়ে পড়েন একদল রেস্তোরাঁর কর্মী। কাজান শহরের এক রেস্তোরাঁর শ্যেফের মতে, ‘‘ আমরা আজ নগ্ন কারণ আমাদের কাছে আর কিছুই নেই।’’ লকডাউনের জেরে দু’মাসেরও বেশি সময় ধরে বন্ধ রেস্তোরাঁ। আয় নেই। এবার সংসার চালানোই অসম্ভব হয়ে উঠছে এই রেস্তোরাঁ কর্মীদের। অসহায় অবস্থায় দিন কাটছে তাঁদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ