Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘শিক্ষাক্ষেত্রে বিশ্ব যা হারিয়েছে , এটি পূরণ করতে অন্তত এক দশক লেগে যাবে ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ৯:০৯ পিএম

চিলড্রেনস কমিশনার ফর ইংল্যান্ডের অ্যানি লংফিল্ড দাবি করেছেন, শিক্ষা ক্ষেত্রে বিশ্ব যা হারিয়েছে এটি পূরণ করতে অন্তত এক দশক লেগে যাবে। তিনি বলেন, বিশ্বযুদ্ধের সময়ও সব রাষ্ট্রে শিক্ষাপ্রতিষ্ঠান এতোদিন বন্ধ থাকেনি। দ্য গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা তিনি বলেন।

তিনি আরও বলেন, সেপ্টেম্বরের আগে ইউরোপের কোনো সেকেন্ডারি স্কুল পুনরায় চালু করা সম্ভব হবে না। অ্যানি লংফিল্ড ওয়ার্ল্ড এডুকেশনাল ফোরামেরও একজন নির্বাহী সদস্য। তিনি মনে করেন, ইউরোপের মতো আমেরিকাতে এরকমই হবে। তবে দক্ষিণ এশিয়ায় স্কুল আরও দেরিতে খুলতে পারে। যদিও বিশ্বের বিভিন্ন দেশে এরইমধ্যে অনলাইনে ক্লাস শুরু হয়েছে।
অ্যানি লংফিল্ড বলেন , দ্বিতীয় বিশ্বযুদ্ধে অনেক প্রাণহানি ঘটলেও অনেক দেশে স্কুল এতোদিন বন্ধ থাকেনি। যেসব দেশে যুদ্ধের আচড় লাগেনি সেসব দেশে স্কুল খোলা ছিল। এরকম প্রায় ৫১ দেশে মাত্র ২২ দিন পর স্কুলে শিক্ষাদান কার্যক্রম চালু ছিল। কিন্তু এবার কোভিট - ১৯ সংক্রমণের ফলে সারা বিশ্বে মাসের পর মাস স্কুল বন্ধ ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ