Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দোয়া যেভাবে করব

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিপর্যস্ত হৃদয়ের আশ্রয়স্থল হলো দোয়া। একমাত্র দোয়ার মাধ্যমেই বান্দার স্বীয় প্রভুর সান্নিধ্য লাভ হয়। পবিত্র কোরআন এবং হাদিসে দোয়াকে স্বতন্ত্র ইবাদতের মর্যাদা দিয়েছে। দোয়া শব্দ দ্বরা বুঝা যায় মহান প্রভুকে ডাকা, আহ্বান করা এবং তার ইবাদত করা ও তার নিকট সাহায্য প্রার্থনা করা ইত্যাদি। (ইবনে মানসুর, লিসানুল আরব-১৪, ২৫৭)
দোয়া সম্পর্কে ইমাম ইবনে হাজার আসকালানী রহ বলেন, “আল্লাহতায়ালার পাক দরবারে চূড়ান্ত পর্যায়ের বিনয়, মুখাপেক্ষিতা, অক্ষমতা, নম্রতা ও বিনয় প্রকাশ করাকে দোয়া বলা হয়। (ইবনে হাজার আসকালানী, ফতগুল বারী-১১:৯৫)
দোয়া দ্বারা আল্লাহতায়ার নৈকট্য লাভ করা যায়। দোয়া হল মহান আল্লাহ তায়ালার এক ইবাদত। দোয়ার মাধ্যমে মহান প্রভুর ইবাদত করা হয়। হজরত নু মান ইবনে বশীর রা. বর্ণনা করেন, রাসূল (স:) বলেছেন, দোয়াই হল ইবাদত” (তিরমিযী, আবওয়াবু তাফসীরুল কোরআন)
দোয়া শুধু ইবাদতই নয় বরং দোয়া হল সকল ইবাদতের সার ও মজ্জা। হজরত আনাস ইবনে মালিক (রা:) হতে বর্ণিত, রাসূল (স:) বলেন, দোয়া ইবাদতের সার”। (আবু দাউদ, আস মুনান, কিতাবুস সালাত)
দোয়ার অনেকগুলো নিয়ম রয়েছে। তার মধ্যে একটি নিয়ম হল কিবলার দিক। প্রিয় নবী (স:) যুদ্ধের সময় কিবলার দিক হয়ে দোয়া করতেন। হজরত ওমর ইবনে খত্তাব (রা:) থেকে বর্ণিত, যে রাসূল (স:) কিবলার দিক মুখ করে দুই হাত উঠিয়ে উচ্চ আওয়াজ দিয়ে আপন প্রভুর কাছে এই দোয়া করতেন। “হে আল্লাহ! আপনি আমার সাথে যে অঙ্গীকার করেছেন, তা পূর্ণ করুন। হে আল্লাহ আপনি আমার সাথে যে অঙ্গীকার করেছেন তা পূরণ করুন। হে আল্লাহ মুসলমানদের এ দল যদি ধ্বংস হয়ে যায় তবে পুনরায় ভূপৃষ্ঠে তোমার ইবাদত করা হবে না”। (মুসলিম আস সহীহ কিবাবুল জিহাদ ওয়াস সিয়াম)
দোয়া করার সময় অবশ্যই দুই হাত উত্তেলন করতে হবে এবং আল্লাহতায়ালার দরবারে নম্রতা ও মিনতি প্রকাশ করতে হবে। হজরত আবু মুসা আশারী (রা:) বর্ণনা করেন, রাসূল (স:) দোয়ার জন্য হাত উত্তোলন করেছেন এমনকি আমি রাসূল (স:)-এর বগল মোবারক দেখতে পেয়েছি”। (বুখারী, কিতাবুত দাওয়াত)
দোয়া করার সময় যে শব্দ ব্যবহার করা হয় সে শব্দ যদি দুইবার অথবা তিনবার পুনরাবৃত্তি করা হয় তবে এর দ্বারা আহজারী প্রকাশ পায়। হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা:) বলেন, “নিশ্চয়ই রাসূল (স:) তিনবার দোয়া এবং তিনবার ইসতিগফার করা পছন্দ করতেন”। (আবু দাউদ, কিতাবুস সালাত)
দোয়া মহান আল্লাহ যে কোন সময় কবুল করেন। তাছাড়া দোয়া কবুলের কিছু সময় রয়েছে। সেগুলো হল রমজান মাসে, সেহরীর সময়, আযান এবং একামতের মধ্যবর্তী সময়, আরাফার ময়দানে, জুমার দিনে এবং রাতে, দুই ঈদে দিনে এবং রাতে, শবে মিরাজ, শবে বরাত এবং শবে কদরের রাত্রিতে ও সিজদার অবস্থায়। এছাড়া আরো গুরুত্বপূর্ণ সময় রয়েছে যা দোয়া কবুলের জন্য উত্তম সময়।
সুতরাং সর্বসময় মহান প্রভুর নিকট দোয়া করতে হবে। মহান আল্লাহর নিকট দোয়া করলে মহান আল্লাহতায়ালা কবুল করবেন। মহান আল্লাহতায়ালা বলেন, “তোমরা আমার কাছে দোয়া কর আমি তোমাদের দোয়া কবুল করব”। (সূরা আল গাফির-৬০)
-মোঃ তালহা তারীফ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দোয়া যেভাবে করব

২৬ জুলাই, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ