Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মদিনায় ভ্রাম্যমাণ হাইটেক করোনাভাইরাস টেস্ট ল্যাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ৫:৫৯ পিএম

সউদী আরবের মদিনায় ভ্রাম্যমাণ ও উন্নত প্রযুক্তি সমৃদ্ধ করোনাভাইরাস টেস্ট ল্যাব স্খাপিত হয়েছে।
মদিনা নগরীর আমির প্রিন্স ফয়সাল বিন সালমান দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্থাপন করা ভ্রাম্যমাণ ল্যাবে করোনা পরীক্ষার কাজ সম্পূর্ণরূপে চালু করেছেন। অত্যাধুনিক এই ল্যাব প্রতিদিন ১০ হাজার নমুনা পরীক্ষা করতে সক্ষম। এতে ফলাফল উপস্থিত থাকবে ১২ ঘণ্টা।-আল আউসাত, সউদী গেজেট

ল্যাবগুলো কম্পিউটারের সাহায্যে কাজ করে এবং এগুলো দেশটির সব হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলোর সঙ্গে ইলেকট্রনিকভাবে লিংক আপ করা । মদিনার আমির ল্যাবরেটরিগুলো পরিদর্শন করার সময় কর্মীরা তাকে ল্যাবরেটরির বিভিন্ন সেকশন কিভাবে কাজ করে তা বুঝিয়ে দেন। এ ল্যাবরেটরিগুলোতে প্রযুক্তিগত , প্রশাসনিক ও চিকিৎসা কর্মীরা অন্তর্ভুক্ত রয়েছেন ।

মদিনার স্বাস্থ্য বিষয়ক মহাপরিচালক ড . মুহম্মদ খালাবি বলেন , ভ্রাম্যমাণ ল্যাবরেটরি মদিনা অঞ্চলের নাগরিকদের সুনির্দিষ্ট এবং দ্রুত গতিতে করোনা পরীক্ষায় ভূমিকা রাখবে। মদিনা অঞ্চলের দ্রুত উন্নতির দিকে এগিয়ে যাবে বলে আশা ব্যক্ত করেন তিনি ।

ল্যাবটি এর আগে প্রতিদিন ২৫০০ নমুনা পরীক্ষা করতো এবং ২৪ থেকে ৩৬ ঘণ্টা পর্যন্ত ফলাফল উপস্থিত থাকত। এ ল্যাব উচ্চগতি সম্পন্ন ও নির্ভুলভাবে কোভিড-১৯ পরীক্ষা করতে সক্ষম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ