Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৫ জুন থেকে ব্রিটেনের গণপরিবহনে মাস্ক বাধ্যতামূলক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৫:০৪ পিএম

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ইংল্যান্ডে আগামী ১৫ই জুন থেকে বাস-ট্রেন-টিউবের মত গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সংবাদ ব্রিফিংয়ে পরিবহন মন্ত্রী গ্র্যান্ট শ্যাপস এ কথা বলেছেন।
গণপরিবহনে যাত্রীদেরকে করোনার প্রকোপ থেকে বাঁচাতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। যুক্তরাজ্য ছাড়াও বিশ্বের অনেক দেশেই সাম্প্রতিক সময়ে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।
যুক্তরাজ্যের পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস বলেছেন, ভ্রমণের ক্ষেত্রে প্রধান শর্ত হচ্ছে মুখ ঢেকে রাখা। কেউ এই আইন অমান্য করলে তাকে জরিমানা গুনতে হবে।
এখন পর্যন্ত যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৮১ হাজার ৬৬১ জন। এর মধ্যে মারা গেছে ৩৯ হাজার ৯০৪ জন।
দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনসহ বেশ কয়েকজন মন্ত্রীও করোনায় আক্রান্ত হয়েছেন। টানা তিনদিন হাসপাতালে জীবন-মৃত্যুর লড়াইয়ে অবশেষে সুস্থ হয়ে পুনরায় দায়িত্বে ফিরেছেন প্রধানমন্ত্রী জনসন।
ব্রিটেনে ভাইরাস সংক্রমণ শুরুর প্রথম দিকে সরকারের অবস্থান ছিল এমন যে, ফেস মাস্ক পরার প্রয়োজন নেই- এতে তেমন কোন কাজ হয় না, বরং সাবান দিয়ে বার বার হাত ধোয়া অনেক বেশি কার্যকর। তবে সম্প্রতি সেই অবস্থান থেকে ব্রিটিশ সরকার ধীরে ধীরে সরে এসেছে।



 

Show all comments
  • md amir hossain ৬ জুন, ২০২০, ১:৩০ পিএম says : 0
    গাড়ী ওঠার আগে অবশ্য সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ওঠা উচিত মনে করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ