Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ায় ১ জুলাই নির্বাচন, আবারো প্রেসিডেন্ট পদ পুতিনের দখলে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২০, ২:২৯ পিএম

আগামী ১ জুলাই রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে সংবিধান সংশোধনের নির্বাচন। সোমবার (১ জুন) প্রেসিডেন্ট ভøলাদিমির পুতিন একথা জানিয়েছেন।
গতকাল সোমবার একটি বৈঠকে পুতিন জানিয়েছেন, দেশে করোনার সংক্রমণ এখন নিয়ন্ত্রণে চলে এসেছে। ফলে রাষ্ট্রস্তরে ভোট করানোর জন্য নির্বাচনী আধিকারিকদের অনুমতি দেওয়া যেতে পারে। এবার এই নির্বাচন যদি পুতিনের পক্ষের অলাফল দেয় তবে ২০৩৬ পর্যন্ত রাশিয়ার রাষ্ট্রপতি পদেই আসীন থাকবেন তিনি।
২২ এপ্রিল ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কারণে পুতিন তা পিছিয়ে দেন। তিনি জানান, জনগণের স্বাস্থ্য এবং সুরক্ষা তার কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।
সংবিধানের যে বিষয়টি পরিবর্তনের জন্য রাশিয়ানরা ভোট দিতে যাচ্ছে তা ইতিমধ্যে সংসদ এবং রাশিয়ার সাংবিধানিক আদালতে গৃহীত হয়েছে। এই পরিবর্তনের ফলে পুননির্বাচিত হলে পুতিন ২০৩৬ সাল পর্যন্ত পর পর দুইবার ছয় বছর করে মোট ১২ বছর ক্ষমতায় থাকতে পারবেন।
টেলিভিশনে সম্প্রচারিত সরকারি আলোচনায় পুতিন বলেন, আমি আশা করছি দেশের জনগণ সক্রিয়ভাবে সংবিধান সংশোধনীর ভোটে অংশগ্রহণ করবে। সংবিধানের বর্তমান আইন অনুযায়ী ২০২৪ সালে পুতিনের মেয়াদ শেষ হবে। এরপর তিনি আর ক্ষমতায় আসতে পারবেন না।
সমালোচকরা এই ভোটকে সাংবিধানিক অভ্যুত্থান হিসেবে প্রত্যাখ্যান করেছেন এবং কারচুপির আশঙ্কা করছেন। তারা ভোটারদের এই প্রস্তাব প্রত্যাখ্যান করতে বা ভোট না দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।
লিউবভ সবোল নামের একজন সমালোচক বলেন, করোনা পরিস্থিতিতে ১ জুলাই খুব তাড়াতাড়ি হয়ে যায়। তবে ক্রেমলিনের কর্মকর্তারা জানিয়েছেন, ভোটারদের সুরক্ষা নিশ্চিত করতে তারা সব রকমের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ