Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোমায় থেকে করোনা জয়

সিএনএন | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ১২:১১ এএম

করোনায় এক মাস কোমায় থাকার পর বাড়ি ফিরে গেলো পাঁচ মাসের ব্রাজিলিয়ান শিশু দোম। উদযাপন করলো জন্মের ষষ্ঠ মাস।
বাবা ওয়াগনার আন্দ্রাদে বলেছেন, জন্মের কয়েক মাস পরই দোমের শরীরে ধরা পড়ে করোনাভাইরাস। রিও ডি জেনিরোর প্রো-কার্ডিয়াকো হাসপাতালে পার করেছে ৫৪ দিন। এর মধ্যে ৩২ দিন ছিল কোমায়। এই যুদ্ধে ভেন্টিলেটরও লেগেছে তার।
ওয়াগনার বললেন, ‘তার শ্বাসপ্রশ্বাসে একটু কষ্ট হচ্ছিল। ডাক্তাররা ভেবেছিলেন এটা ব্যাকটেরিয়ার সংক্রমণ। কিন্তু ওষুধ কাজ করছিল না এবং পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছিল। তারপর স্ত্রীসহ আরেকটি হাসপাতালে যাওয়ার পর পরীক্ষায় ধরা পড়ে করোনাভাইরাস।’

এটা ছিল ‘মিরাকল’ : শিশু দোমের শরীরে করোনা কীভাবে এলো তা বুঝতেই পারছিলেন না বাবা-মা। আন্দ্রাদের ধারণা, এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে গিয়ে ভাইরাস বাসা বেঁধেছে ছোট্ট শরীরে।
আন্দ্রাদে ও তার স্ত্রী ভিভিয়ানে মন্তেইরো বলেছেন, দোমের সুস্থ হওয়াটা ছিল ‘মিরাকল’। আন্দ্রাদে বললেন, ‘প্রথমে আমি স্বস্তিবোধ করলাম এবং তারপর অবর্ণনীয় সুখ ছুঁয়ে গেলো মনে। ৫০ দিনেরও বেশি সময় পর আমরা তাকে বাড়ি নিয়ে যাচ্ছি।’
আগামী ১৪ জুন বাবা-মার সঙ্গে ষষ্ঠ মাসের জন্মদিন পালন করবে দোম, আত্মীয়রা তাতে যোগ দেবেন ভার্চুয়ালি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ