Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার লকডাউন শিথিলের ঘোষণা এরদোগানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১০:১৮ এএম

এবার লকডাউন শিথিল করতে যাচ্ছে তুরস্ক। দেশটির মন্ত্রীসভার বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠক শেষে দেশটির প্রেসিডেন্ট এরদোগান জানান, আগামি ১লা জুন লকডাউন থেকে বেড়িয়ে আসছে তুরস্ক। বিশ্বের দেশগুলোর মধ্যে সবথেকে ভয়াবহ করোনা সংক্রমন হয়েছে যেসব দেশে তুরস্ক তার মধ্যে অন্যতম।

দেশটিতে এখনো প্রতিদিন এক হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। গত ২৪ ঘন্টায় প্রাণ হারিয়েছেন ৩৪ জন। এ নিয়ে কোভিড নাইন্টিন মহামারিতে আক্রান্ত হলেন ১ লাখ ৬৪ হাজার তুর্কি নাগরিক। প্রাণ হারিয়েছেন সাড়ে ৪ হাজারেরও বেশি।

দেশটিতে ইতিমধ্যেই কিছু বাঁধানিষেধ শিথিল করা হয়েছে। দেশটিতে প্রায় দুই মাস ধরে মসজিদে নামাজ পড়া পুরোপুরি নিষিদ্ধ করে এরদোগান সরকার। তবে গত শুক্রবার এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। তবে মুসল্লিদের ওপর কড়াকড়ি ছিলো প্রচন্ড। মাস্ক পরিধান ছিলো বাধ্যতামূলক। মসজিদের পাশাপাশি এখন খুলে দেয়া হচ্ছে পার্ক, সমুদ্র বিচ, রেস্টুরেন্ট ও কেয়ার সেন্টাগুলো।

প্রদেশগুলোর মধ্যে যোগাযোগ চালু হতে যাচ্ছে ১লা জুনই। সিভিল সার্ভিসের কর্মকর্তারা এদিনই কাজে যোগ দেবেন। তবে লকডাউন তুলে নিলেও নিয়ম কানুন মেনে চলার আহবান জানিয়েছেন এরদোগান। বৃদ্ধদের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ