Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাপী করোনা আক্রান্ত ৫৮ লাখ, মৃত্যু ৩ লাখ ৫৫ হাজারের বেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ১২:৫১ পিএম

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ৫৮ লাখ ছাড়িয়েছে। বৃহস্পতিবার (২৮ মে) সকাল পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৫ হাজার ৬৫৩ জনের। করোনায় আক্রান্তদের মধ্যে বর্তমানে ২৯ লাখ ৩৪ হাজার ৫২১ জন চিকিৎসাধীন রয়েছে। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৪ লাখ ৯৭ হাজার ৬০৫ জন।
ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এর হিসেব অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৭ হাজার ৪৩২ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ লাখ ৮৯ হাজার ৫৬০ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৪ লাখ ৯৭ হাজার ৬০৫ জন।
বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ১৭ হাজার ১০৭ জন মারা গেছে সেখানে। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ ১৭ লাখ ৪৫ হাজার ৮০৩ জন।
করোনাভাইরাসের মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে মৃত্যু হয়েছে ৩৭ হাজার ৪৬০ জনের এবং আক্রান্ত হয়েছে ২ লাখ ৬৭ হাজার ২৪০ জন। এর পরেই রয়েছে ইউরোপের দেশ ইতালি। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৩৩ হাজার ৭২ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৩১ হাজার ১৩৯ জন।
স্পেনে এই ভাইরাসে এখন পর্যন্ত ২৮ হাজার ৭৫২ জনের মৃত্যু হয়েছে। আর দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৩ হাজার ৮৪৯ জন।
ইউরোপেরই অন্যান্য দেশগুলোর মধ্যে ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৫৯৬ জনের। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৮২ হাজার ৯৪২ জন।
অন্যদিকে করোনা ভাইরাসজনিত রোগ থেকে চীনের মূল ভূখণ্ডে সেরে উঠেছে ৭৮ হাজার ২৮৮ জন। যুক্তরাষ্ট্রে ৪ লাখ ৯০ হাজার ১৩০, স্পেনে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮, ইরানে ১ লাখ ১১ হাজার ১৭৬ জন, ইতালিতে ১ লাখ ৪৭ হাজার ১০১ এবং ফ্রান্সে ৬৬ হাজার ৫৪৮ জন সুস্থ হয়ে উঠেছে। ইউরোপের দেশ জার্মানিতে ১ লাখ ৬২ হাজার ৮০০ জন মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
এ ছাড়া তুরস্কে ১ লাখ ২২ হাজার ৭৯৩, ব্রাজিলে ১ লাখ ৬৬ হাজার ৬৪৭, সুইজারল্যান্ডে ২৮ হাজার ৩০০ জন, কানাডায় ৪৮ হাজার ১৬৪ জন সুস্থ হয়ে উঠেছে।
প্রতিবেশী দেশ ভারতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৮ হাজার ৩৩৩ জন, মারা গেছেন ৪ হাজার ৫৩৪ জন এবং সুস্থ হয়েছেন ৬৭ হাজার ৭৪৯ জন। বাংলাদেশে বুধবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩৮ হাজার ২৯২ জন। তাদের মধ্যে ৫৪৪ জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯২৫ জন।
করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে নেয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ। অধিকাংশ দেশেই মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে মানুষের চলাফেরার ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। কোনো কোনো দেশে আরোপ করা হয়েছে সম্পূর্ণ লকডাউন, কোথাও কোথাও আংশিকভাবে চলছে মানুষের দৈনন্দিন কার্যক্রম। এ ধরনের পদক্ষেপ নেয়ার কারণে পৃথিবীর বিভিন্ন এলাকার প্রায় অর্ধেক মানুষ চলাফেরার ক্ষেত্রে কোনো না কোনো মাত্রায় নিষেধাজ্ঞার ওপর পড়েছেন।
উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৩৮ হাজার ২৯২ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ৫৪৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৭ হাজার ৯২৫ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ