Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানি ট্যাংকারের নিরাপত্তা নিশ্চিত করব: ভেনিজুয়েলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২০, ১০:০৭ এএম

সশস্ত্র বাহিনী নিজের পানিসীমায় ইরানি তেল ট্যাংকারগুলোর নিরাপত্তা নিশ্চিত করবে বলে জানিয়েছে ভেনিজুয়েলা। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ভ্লাদিমির প্যাদরিনো লোপেজ বলেছেন, ইরান ভেনিজুয়েলার জন্য তেল পাঠিয়ে যে অনুগ্রহ করেছে তার প্রতি কৃতজ্ঞতাস্বরূপ এসব ট্যাংকারের নিরাপত্তা নিশ্চিত করবে কারাকাস।

ভেনিজুয়েলার প্রতিরক্ষামন্ত্রী গতকাল মঙ্গলবার ইরানের বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

মঙ্গলবার ভেনিজুয়েলার সশস্ত্র বাহিনীর হেড কোয়ার্টার জানায়, তারা এফ-১৬ ও সুখোই-৩০ জঙ্গিবিমান দিয়ে দু’টি ইরানি তেল ট্যাংকারকে স্কর্ট করে নিয়ে গেছে।

আমেরিকার কঠোর নিষেধাজ্ঞার মুখে থাকা বন্ধুপ্রতীম দেশ ভেনিজুয়েলার জন্য সম্প্রতি ইরান পাঁচটি তেলবাহী ট্যাংকার পাঠিয়েছে। এরইমধ্যে ফরচুন ও ফরেস্ট নামের দু’টি ট্যাংকার ভেনিজুয়েলায় পৌঁছেছে। ওই দু’টি ট্যাংকার ভেনিজুয়েলার পানিসীমায় প্রবেশ করার পর দেশটির নৌবাহিনী ও বিমান বাহিনী এগুলোকে স্কর্ট করে নিয়ে যায়।এ ছাড়া, ক্লাভেল, ফ্যাকসন ও পাতুনিয়া নামের বাকি তিনটি ইরানি তেল ট্যাংকারও শিগগিরই ভেনিজুয়েলায় পৌঁছাবে।

ইরান ও ভেনিজুয়েলা উভয় দেশের জ্বালানি খাতের ওপর আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে। আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করে এবং আগে থেকে ঘোষণা দিয়ে ইরানি তেল ট্যাংকারের ভেনিজুয়েলায় পৌঁছে যাওয়ার ঘটনাকে আন্তর্জাতিক রাজনীতির মোড় ঘুরে যাওয়ার আভাস বলে অনেকে মনে করছেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • শাহে আলম ২৭ মে, ২০২০, ১০:২৪ এএম says : 0
    very good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভেনিজুয়েলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ