Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্যর্থ ট্রাম্প, জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রে ৩ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ৫:৫৮ পিএম

যুক্তরাষ্ট্রের ১৮ টি রাজ্যে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। ১৫ টি রাজ্যে সংক্রমণ স্থিতিশীল ও ১৭ টি রাজ্যে কমে এসেছে। নতুন এক পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা দাঁড়াতে পারে ২ লাখ ৯০ হাজার। মহামারি মোকাবেলায় দক্ষতা ও দূরদর্শিতার অভাব ছিল বলে ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদ মাধ্যম।

সিএনএন বলেছে, রাজনৈতিক ক্ষমতার শীর্ষে রয়েছেন একজন প্রেসিডেন্ট, তিনি নিজের ইচ্ছামতো তার দফতরটি ব্যবহার করছেন এবং যে অল্প কয়েকজন মানুষ তাকে সমর্থন করেন, তাদের পরামর্শেই চলছেন। শাটডাউনের কারণে সৃষ্ট অর্থনৈতিক সঙ্কটের মধ্যে, বিভক্ত সংসদের কারণে এমপিরা সিদ্ধান্ত নিতে পারছে না যে, তাদের কি করা উচিত। ট্রাম্প স্পষ্ট করে দিচ্ছেন যে, দ্বিতীয় মেয়াদে জয় নিশ্চিত করার জন্য তিনি ফেডারাল সরকারের প্রতিটি সরঞ্জাম ব্যবহারের পরিকল্পনা করছেন। তিনি রক্ষণশীল ষড়যন্ত্র তত্ত্বগুলোকে আরও ফুলিয়ে ফাঁপিয়ে তুলে ধরছেন।

এদিকে, ইউনিভার্সিটি অব পেনসিলভ্যানিয়ার ওয়ার্টন স্কুল থেকে দেয়া পূর্বাভাসের মডেলে বলা হয়েছে, আগামী ২৪ জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াতে পারে ৫৪ লাখ। এ সময়ে মৃতের সংখ্যা দাঁড়াতে পারে ২ লাখ ৯০ হাজার। সামাজিক কোনরকম দূরত্ব বজায় না রেখে যদি সব রাজ্যকে নতুন করে খুলে দেয়া হয় তাহলে এমন পরিণতি ঘটতে পারে।

এতে তুলনামুলক চিত্র তুলে ধরে বলা হয়েছে, যদি সব রাজ্য খুলে দেয়া হয় কিন্তু ব্যক্তিবিশেষ সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করেন তাহলে ২৪ জুলাইয়ের মধ্যে আক্রান্তের সংখ্যা দাঁড়াতে পারে ৪৩ লাখ। আর মৃতের সংখ্যা দাঁড়াতে পারে ২ লাখ ৩০ হাজার। অন্যদিকে ইউম্যাস ইনফ্লুয়েঞ্জা ফোরকাষ্টিং সেন্টার অব এক্সিলেন্স তার প্রক্ষেপণে বলেছে, মধ্য জুনের মধ্যে মৃতের সংখ্যা এক লাখ ১৩ হাজার ছাড়িয়ে যেতে পারে। বর্তমানে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১৫ লাখের বেশি।

প্রসঙ্গত, মে’র মধ্যভাগ থেকে যুক্তরাষ্ট্রের বেশির ভাগ রাজ্যই কোভিড-১৯ কে কেন্দ্র করে যে লকডাউন দেয়া হয়েছিল তা প্রত্যাহার করেছে। ওদিকে ইউম্যাস ইনফ্লুয়েঞ্জা ফোরকাস্টিং সেন্টার অব এক্সিলেন্স তার প্রক্ষেপণে বলেছে, মধ্য জুনের মধ্যে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখ ১৩ হাজার ছাড়িয়ে যাবে। ৯টি আলাদা প্রতিষ্ঠানের মডেলকে একত্রিত করে তার ওপর ভিত্তি করে পূর্বাভাষ দিয়েছে তারা। এতে বলা হয়েছে, আগামী ২৫ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে মোটামুটি ২২ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারাতে পারেন। ওই সেন্টারের পরিচালক নিকোলাস রেইচ এসব তথ্য দিয়েছেন। সূত্র: সিএনএন, ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ