Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

লকডাউন শিথিলে ইউরোপে শেয়ার বাজারে তেজিভাব

তেল এবং সোনায় উল্লম্ফন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস শাটডাউন শিথিলের ফলে বাজারে তেলের চাহিদা বেড়ে যাওয়ায় এক মাসেরও বেশি সময় পর গত সোমবার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে এবং একই সাথে ইউরোপীয় স্টক মার্কেটগুলোর শেয়ারও বেড়েছে।

উষ্ণ আবহাওয়া বিশ্বের বেশিরভাগ অংশকে করোনাভাইরাস লকডাউন থেকে বেরিয়ে আসতে প্ররোচিত করছে, কারণ নিউ ইয়র্ক থেকে ইতালি এবং স্পেনে এই প্রাদুর্ভাবের কেন্দ্রগুলি ধীরে ধীরে কয়েক মাস ধরে অব্যাহত রাখা নিষেধাজ্ঞা তুলেছে। তবে, উইকএন্ডে মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, ইংল্যান্ড এবং পোল্যান্ডের মতো দেশগুলোতে লকডাউনবিরোধী বিক্ষোভকারীরা দেখেছে যে, সরকারি নিষেধাজ্ঞা ব্যক্তিগত স্বাধীনতা হ্রাস করে এবং অর্থনীতিকে নষ্ট করছে।

সরকারগুলোকে অবশ্যই ব্যবসা পুনরায় খোলার জন্য অর্থনৈতিক উৎসাহকে ভারসাম্য রাখতে হবে এবং মানুষকে বাইরে বের হতে দিতে হবে। মারাত্মক দ্বিতীয় তরঙ্গ চালিত হওয়ার ঝুঁকি নিয়ে করোনাভাইরাস বিশ্বের কমপক্ষে ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এবং ইতোমধ্যে ৩ লাখেরও বেশি মানুষ এ ভাইরাসে মারা গেছে।

ডয়চে ব্যাংকের কৌশলবিদ জিম রেড বলেছেন, ‘এই মুহূর্তে আমরা মনে করি যে, আমরা এখন একটি ফোনি যুদ্ধের মাঝামাঝি আছি এবং আমরা সকলেই অপেক্ষা করব যে, বিভিন্ন অর্থনীতি যে সমস্ত সামাজিক দূরত্ব প্রয়োজন হবে তা দিয়ে কতটা দক্ষতার সাথে পুনরায় খুলতে সক্ষম হয়’। প্যান-ইউরোপীয় স্টকএক্সএক্স ৬০০ ০৮১০ জিএমটি-তে ১.৯ শতাংশ বেড়ে যায, ব্রিটেন, জার্মানি এবং ফ্রান্সের হেভিওয়েট বাউর্সেসসহ সমস্ত আরামদায়ক ইতিবাচক ধারায় চলে আসে।

দ্রুত পুনরুদ্ধারের ক্ষেত্রে এখনও অনেক বাধা ছিল, তবে মার্কিন ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল রোববার একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে, আমেরিকার অর্থনৈতিক পুনরুদ্ধার ২০২১ সালের গভীরে যেতে পারে। তিনি বলেন, মার্কিন অর্থনীতির জন্য এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য হ’ল করোনাভাইরাস মহামারীকে ঘিরে ‘মেডিকেল মেট্রিক্স’।

ইতিমধ্যে পাথুরে মার্কিন-চীন সম্পর্কগুলিও উইকএন্ডে উত্তেজনা বাড়তে দেখেছে, যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্র টেলিকম সরঞ্জাম জায়ান্ট হুয়াওয়ে টেকনোলজিস এবং হংকংয়ের চীন সাংবাদিকদের নিয়ে চলা আচরণের বিষয়ে হুমকি উত্থাপন করেছিল। মার্কিন আইন প্রণেতা এবং কর্মকর্তারা আমেরিকান সংস্থাগুলিকে অপারেশন বা মূল সরবরাহকারীদের চীন থেকে সরিয়ে নিতে চাপ দেয়ার জন্য প্রস্তাব তৈরি করছে যা ট্যাক্স বিরতি, নতুন নিয়ম এবং সাবধানে কাঠামোগত ভর্তুকি অন্তর্ভুক্ত করে।

জাপানের প্রাথমিক জিডিপি তথ্য দেখিয়েছে যে, বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি পাঁচ বছরেরও বেশি সময়ে প্রথমবারের মতো মন্দায় পড়ে প্রথম ত্রৈমাসিকে একটি বার্ষিক ৩ দশমিক ৪ শতাংশ চুক্তি করেছে। তবে বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারের আশা নিয়ে সোমবার তেলের দাম প্রতি ব্যারেল এক ডলারেরও বেশি বেড়েছে।

সোমবার ব্রেন্ট ক্রুড ৩৩ দশমকি ৯৮ ডলারে পৌঁছেছে, এটি ১৩ এপ্রিলের পর থেকে সর্বোচ্চ এবং ৩৩ দশমিক ৭২ এ সর্বশেষে ৩ দশমিক ৯ শতাংশ ছিল ৩. ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড ৫ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে এক ব্যারেল ৩১ দশমিক ০৩ ডলারে দাঁড়িয়েছিল, যা অধিবেশনটির দুই মাসের প্রথম দিকে পৌঁছেছিল।

পণ্য বাজারে রেকর্ড-স্বল্প সুদের হার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে দুর্বল অর্থনৈতিক তথ্যের সাথে কেন্দ্রীয় ব্যাংকগুলো থেকে তারল্যের বন্যা স্বর্ণকে সাত বছরের শীর্ষে তুলেছে। ধাতুটি সর্বশেষে ১ দশমিক ২ শতাংশ ১,৭৬২ ডলার প্রতি আউন্স ছিল, রৌপ্য এবং প্যালেডিয়ামও বাড়িয়েছিল। এমএসসিআই ওয়ার্ল্ড ইক্যুইটি সূচক, যা ৪৯টি দেশের শেয়ার অনুসরণ করে এমএসসিআইয়ের প্রধান ইউরোপীয় সূচক দশমকি এমএসআর ২ শতাংশ উপরে ছিল। সরকারি বন্ডের ফলন ইউরো অঞ্চলজুড়ে বেশি বেড়েছে, ফরাসি বন্ডগুলো ফিচ রেটিংয়ের দ্বারা তার রেটিংয়ের দৃষ্টিভঙ্গি হ্রাস করার পরে কিছুটা দক্ষতা দেখেছে।

ইউরোপের বৃহত্তম বাজেটের এয়ারলাইন, রায়ানায়ার, বছরের ৩১ মার্চ পর্যন্ত লাভের হার ১৩ শতাংশ বাড়িয়েছে বলে জানিয়েছে, তবে তার বার্ষিক যাত্রী ট্রাফিকের লক্ষ্যমাত্রা আরও ২০ শতাংশ ছেঁটে ফেলেছে এবং বলেছে যে, এটি তার নেটওয়ার্কের বেশিরভাগ নেটওয়ার্ক পুনরায় চালু করার পরে গ্রাহকের চাহিদার উপর ‘কোনও দৃশ্যমানতা’ নেই। গত বছর ১ জুলাই রায়ানায়ারের শেয়ারগুলি সর্বশেষে ৬ দশমকি ৯ শতাংশ ছিল।

ছয়টি মুদ্রার বিপরীতে ডলারের দাম কিছুটা কমল। তেলের দাম বেড়ে যাওয়ায় ইউরোর বিপরীতে নরওয়েজিয়ান ক্রোনারের দর দশমিক ৭ বেড়েছে। স্টার্লিং ১ দশমিক ২১ এর নিচে নেমে গেছে যা গত ২৬ শে মার্চের পর থেকে সর্বনিম্ন। ব্যাংক অফ ইংল্যান্ডের প্রধান অর্থনীতিবিদ বলেছেন, ব্যাংক নেতিবাচক সুদের হারের মতো বিকল্পগুলিতে আরও জরুরিভাবে নজর দিচ্ছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ