Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

থাই শপিংমলগুলোতে ক্রেতার ভিড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ৬:৫১ পিএম

করোনা মহামারি-বিধ্বস্ত অর্থনীতি পুনরুদ্ধারের জন্য নিষেধাজ্ঞাগুলো ক্রমশ শিথিলের অংশ হিসাবে গত রোববার থেকে থাইল্যান্ডের শপিংমলগুলো পুনরায় খুলে দেয়া হয়েছে। তারপরেই সেগুলোতে ক্রেতাদের ভিড় জমাতে দেখা যায়।

সোমবার ব্যাংককের প্লশ মলে দেখা যায়, শত শত মাস্ক পরিহিত গ্রাহককে তাপমাত্রার পরীক্ষা করে, ছবি তুলে ও জীবাণুনাশক গেটের মধ্যে দিয়ে প্রবেশ করানো হচ্ছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে থাইল্যান্ডে সংক্রমণের সংখ্যা হ্রাস পাওয়ায় শপিং সেন্টারগুলো পুনরায় চালু হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার সেখানে মাত্র তিনজনের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে মোট শনাক্ত হয়েছেন ৩ হাজারের কিছু বেশি মানুষ।

এ বিষয়ে তাইউইচ পেনপট্টাকুল (২৩) নামের এক দোকানী জানান, থাইল্যান্ডে কম সংক্রমণের কারণে এই ভাইরাসে আক্রান্ত হওয়া নিয়ে তিনি ‘মোটেই চিন্তিত নন’। তিনি বলেন, ‘সমস্ত মলগুলো খুলে দেয়ায় মানসিকভাবে, আমি আরও ভাল বোধ করছি।’

তবে ক্রেতা ও ব্যবসায়ীদেরকে সরকারি নির্দেশনা মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে। দেশটির রেস্তোঁরাগুলোতে অ্যালকোহল বিক্রি ও সিনেমাহলহুলো অবশ্য বন্ধ রয়েছে। থাই শপিং সেন্টারের সর্বাধিক জনপ্রিয় অংশ ফুড কোর্টগুলো দ্রুত পরিপূর্ণ হয়ে যায় এবং একটি মোবাইল রোবট মানুষের তাপমাত্রা পর্যবেক্ষণের জন্য আশপাশে ঘোরাফেরা করে। টেবিলগুলিতে সামাজিক দূরত্বকে উৎসাহিত করার জন্য প্লাস্টিকের ডিভাইডার স্থাপন করা হয়েছে। একটি রেস্তোঁরা ‘স্থানটি ব্যবহার করা যাবেনা’ তা নির্দেশ করার জন্য গ্রাহকদের বিপরীতে পিচবোর্ড ডাইনোসর রেখে দিয়েছে।

সরকার মলগুলিতে প্রবেশের সময় ডিজিটাল প্ল্যাটফর্মে চেক ইন করার জন্য খুচরা বিক্রেতাদের এবং ক্রেতাদের প্রতি আহ্বান জানিয়েছে - কোনও নির্দিষ্ট দোকানে কোনও করোনাভাইরাস কেস পাওয়া গেলে এটি একটি বার্তা দেবে।

কেনাকাটা করার সময় জেসন নোয়েল নামে ২৫ বছরের এক ক্রেতা জানান, ‘এটি একটি ভাল ধারণা কিনা এবং তারা (সরকার) এখনও কোভিড-১৯ নিয়ন্ত্রণ করতে পারে কিনা তা দেখার জন্য আমাদের কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে।’

থাইল্যান্ডে সংক্রমণ রোধে জরুরি অবস্থার মধ্যে স্টেডিয়াম, জিম এবং পার্কের মতো অন্যান্য পাবলিক স্পেসগুলোর সাথে শপিং সেন্টারগুলোও বন্ধ করে দেয়া হয়েছিল। শনিবার থাইল্যান্ড অভ্যন্তরীণ আন্তর্জাতিক ফ্লাইটে ৩০ জুন পর্যন্ত নিষেধাজ্ঞা বাড়িয়েছে। দেশটির অর্থনীতিতে ৬ শতাংশেরও বেশি সংকোচনের পূর্বাভাস দেয়া হয়েছে যা, ১৯৯৭ সালের পরে সবচেয়ে বেশি। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ