Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কে প্রথমবার জাতীয় লকডাউন ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ৩:০৫ পিএম

তুরস্কে করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঈদের ছুটিতে প্রথমবারের মতো দেশব্যাপী লকডাউন জারি করা হচ্ছে। সোমবার এই ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। চার দিনব্যাপী লকডাউন শুরু হবে আগামী শনিবার থেকে। দেশি-বিদেশি ভ্রমণ পিয়াসুদের জন্য খুলে দেয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক।

গত ১১ মার্চ তুরস্কে প্রথম করোনা রোগি শনাক্ত হলেও তুরস্কে এর আগে কখনোই দেশব্যপি লকডাউন জারি করা হয়নি। এই প্রথম ঈদের ছুটতে ৮১ টি প্রদেশেই একসাথে লকডাউন ঘোষণা করলেন প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তিনি জানিয়েছেন, ২৯ মে জুমার নামাজের সময় থেকে মসজিদগুলোও ধীরে ধীরে খুলে দেয়া হবে। গত ১৬ মার্চ থেকে মসজিদগুলোতে জামাতে নামাজ আদায় স্থগিত করা হয়।

তুরস্কের অর্থনৈতিক কেন্দ্র ইস্তাম্বুল ও জাতীয় রাজধানী আঙ্কারাসহ ১৫ টি প্রদেশ ও শহরে প্রবেশ নিষেধাজ্ঞা আরও ১৫ দিন বৃদ্ধি করা হয়েছে। আগামী সেপ্টেম্বর মাস থেকে স্কুলগুলো আবার খুলে দেয়া হবে। মন্ত্রিপরিষদের বৈঠকের পর টেলিভিশনে জাতিন উদ্দেশ্যে দেয়া ভাষণে এরদোগান বলেন, ‘আমি বিশ্বাস করি যে, মহান আল্লাহুর ইচ্ছায়, ঈদের পরে আমরা এমন একটি পরিস্থিতির মুখোমুখি হব যেখানে, আমাদের এ ধরণের বিধিনিষেধের দরকার হবে না।’ তবে কেউ নিয়ম না মানলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি সতর্ক করে দিয়েছেন।

এদিকে, রোববার তুরস্কের পর্যটনমন্ত্রী মেহমেত নুরী এরসয় বলেছেন, ‘২৮ মে থেকে দেশের ভেতরে পর্যটন খাত খুলে দেয়া হবে, আর বিদেশিদের জন্য উন্মুক্ত করা হবে মধ্যজুন থেকে।’ তার দুইদিন আগে চিকিৎসা সেবা খুলে দেয়ার ঘোষণা দেয়া হয়েছিল। এক টিভি সাক্ষাতকারে তিনি বলেন, ‘শুরুতে এশিয়ার সঙ্গে যোগাযোগ শুরু হবে। কারণ চীন, দক্ষিণ কোরিয়াসহ এশিয়ার দেশগুলো করোনা থেকে দ্রুত সেরে উঠছে। ইউরোপের দেশগুলোতেও আস্তে আস্তে পুনরুদ্ধার ঘটছে। বেশিরভাগ দেশের সঙ্গেই মধ্যজুন থেকে আন্তর্জাতিক ফ্লাইট শুরু হবে।’ সূত্র: ডিপিএ ইন্টারন্যাশনাল।



 

Show all comments
  • Md. Shamsul Hoq ১৯ মে, ২০২০, ৩:২২ পিএম says : 0
    Allah save the Turkey nation.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ