Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানবদেহের প্রথম ট্রায়ালে আশা দেখাল মডার্নার ভ্যাকসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১০:৩৩ এএম

করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির চেষ্টায় আরও একধাপ এগিয়ে গেল যুক্তরাষ্ট্রভিত্তিক বায়োটেকনোলজি কোম্পানি মডার্না। তাদের ভ্যাকসিনে ইঁদুরের পর মানবদেহে প্রথম পর্যায়ের ট্রায়ালেও আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার মডার্না কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, আটজনের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করে প্রায় দেড় মাস তাদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেছেন তারা। এতে দেখা গেছে, স্বল্প ও মাঝারি পরিমাণে ভ্যাকসিন প্রয়োগে ওই ব্যক্তিদের শরীরে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের প্রায় সমান বা আরও বেশি পরিমাণে ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ট্রায়ালে অংশ নেয়া ব্যক্তিদের কারও শরীরেই গুরুতর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। এ থেকে এখনও পুরোপুরি প্রমাণিত না হলেও আশা করা হচ্ছে, ভ্যাকসিনটি ব্যবহারে মানবদেহে কিছুটা হলেও ভাইরাস প্রতিরোধী ক্ষমতা তৈরি হয়েছে।

এখন আগামী জুলাই মাসেই ভ্যাকসিনটির কার্যকারিতা পরীক্ষায় বড় পরিসরে হিউম্যান ট্রায়াল শুরুর পরিকল্পনা করছে মডার্না কর্তৃপক্ষ। ইতোমধ্যেই প্রতিষ্ঠানটি এ গবেষণা পরিচালনায় যুক্তরাষ্ট্রের বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথোরিটির কাছ থেকে ৪৮৩ মিলিয়ন ডলার সহযোগিতা পেয়েছে।

সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ