Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাস্তায় খাবার ও পানীয় বিক্রির অনুমতি ব্রিটেনে

দোকান-বার খুলে দিয়েছে ইতালি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১২:০১ এএম

ব্রিটেনের যে সব পাব, ক্যাফে এবং রেস্তোঁরার বাইরে জায়গা আছে, সেখানে আবার তাদেরকে খাবার-পানীয় বিক্রির অনুমতি দেয়া হবে। বহিরাঙ্গন ব্যবসা শিথিল করার পরিকল্পনা হিসাবে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। এদিকে, ইতালিতে অবশেষে দোকান-পাট, সেলুন এবং রেস্টুরেন্ট খুলে দেয়া হয়েছে।

যেসব ব্যবসায় আউটডোর সিটের জন্য লাইসেন্স রয়েছে, সরকারী নির্দেশনা মেনে আগামী ১ জুন থেকে তারা আবার খোলা জায়গায় খাবার পরিবেশন করতে পারবে। এছাড়াও নিজেদের খোলা কমপ্লেক্সে আসন যুক্ত করতে ইচ্ছুক প্রতিষ্ঠানগুলোর জন্য মৌখিক অনুমতিই যথেষ্ট হবে। আগে এই অনুমতি নিতে ৩০০ পাউন্ডের মতো খরচ পড়ত। যদিও পাবগুলো খুলতে এখনও দেরি থাকায়, পানীয় খেতে খেতে রোদ উপভোগ করার জন্য প্রচুর মানুষকে ব্রাইটনের সৈকতগুলোতে ভিড় জমাতে দেখা গেছে। বারগুলোতে পানীয় উপভোগ করার জন্য আজ প্রচুর প্রকাশকরা রৌদ্রের রোদে বেরোতে গিয়ে এই নিয়মগুলি খুঁজে পেয়েছিল।

চিত্রগুলি দেখায় যে উষ্ণ আবহাওয়ার সদ্ব্যবহার করার কারণে উপচে পড়া লোকেরা উপচে পড়া ভিড় করছে এবং উপক‚লের পাশে বসে আছে।

প্রধানমন্ত্রী বরিস জনসনের রোডম্যাপের ‘তৃতীয় পদক্ষেপ’ হিসাবে আগামী ৪ জুলাই থেকে গির্জার সামনে সামাজিকভাবে দূরত্ব বজায় রেখে খোলা আকাশের নিচে বিয়েরও অনুমতি দেয়া হতে পারে। শুক্রবার ক্যানটারবেরির আর্চবিশ মোস্ট রেভ জাস্টিন ওয়েলবি ও প্রধান রাব্বি ইফ্রাইম মিরভিসের সাথে কথা বলার পরে সরকার জুলাই মাস থেকে উপাসনালয়ে ব্যক্তিগত প্রার্থনা করার অনুমতি দেয়ার পরিকল্পনা করছে বলে দ্য টেলিগ্রাফ জানিয়েছে।

এদিকে, ১০ সপ্তাহের লকডাউন শেষে সোমবার থেকে ইতালি স্বাভাবিক কর্মকান্ডে ফিরেছে। এখন লোকজন চাইলেই আবারও রেস্টুরেন্টে বসে কফিতে চুমুক দিতে পারবেন। বিভিন্ন চার্চেও লোকজনের প্রবেশে অনুমতি দেয়া হয়েছে।

রোমের সেন্ট্রাল পিয়াজা ডেল পোপোলোতে অবস্থিত ক্যাফে ক্যানোভার কর্মচারী ভ্যালেন্তিনো ক্যাসানোভা বলেন, ‘আমি প্রায় আড়াই মাস ধরে কাজ করতে পারছি না। আজকের দিনটা খুব সুন্দর, খুবই আনন্দের।’ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে। করোনার প্রকোপ ছড়িয়ে পড়ায় গত মার্চের শুরুতে ইউরোপের প্রথম দেশ হিসেবে কড়াকড়ি জারি করে ইতালি। গত ৪ মে থেকে কড়াকড়ি কিছুটা শিথিল করা হয়। সে সময় বিভিন্ন ফ্যাক্টরি এবং পার্ক খুলে দেয়া হয়। গতকাল থেকে দেশের বিভিন্ন অঞ্চলে চলাচলের অনুমতি দেয়া হয়েছে। বন্ধু-বান্ধবের সঙ্গেও দেখা করার অনুমতি দেয়া হয়েছে এবং রেস্টুরেন্টগুলোতে কমপক্ষে ২ মিটার দূরত্বে টেবিল বসিয়ে ক্রেতাদের খাবার পরিবেশন করা হচ্ছে। সূত্র : ডেইলি মেইল, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ