Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

হুমকির মুখে হু’র সভা

যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১২:০১ এএম

চীনের বিরুদ্ধে করোনাভাইরাস ছড়ানো নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের করা অভিযোগ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা গতকাল মহামারীর প্রাদুর্ভাবের পরে প্রথম বিশ্ব সম্মেলনে বসেছে। এই সম্মেলনের লক্ষ্য হল, বিশ্বব্যাপী রাষ্ট্রপ্রধান ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে ইন্টারনেটের মাধ্যমে অনলাইন বৈঠক করে এই সঙ্কট নিয়ে কার্যকর আন্তর্জাতিক প্রতিক্রিয়ার সমন্বয় সাধনের চেষ্টা করা।

ইতিমধ্যে, আমেরিকা জুড়ে প্রায় প্রতিটি রাজ্য লকডাউন শিথিল করেছে এবং ইউরোপীয় দেশগুলো স্থগিত অর্থনীতি পুনরায় চালু করার দিকে ধাবিত হচ্ছে। ব্রাজিল সহ বিশ্বের অন্যান্য অঞ্চলে এখনও ভাইরাসটি খুব দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে যা, সাম্প্রতিক সময়ে আরও বৃদ্ধি পেয়েছে। এর মধ্যেই সোমবার থেকে শুরু হয়েছে ৭৩তম ওয়ার্ল্ড হেল্থ অ্যাসেম্বলি (হু)-র বৈঠক। এ বিষয়ে হু’র মহাপরিচালক টেডোস ঘেব্রিয়াস বলেছেন, ‘১৯৪৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বিশ্বব্যাপী এই সমাবেশটি সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

তবে ঝুঁকি রয়েছে যে, সমাবেশটি ঐক্যবদ্ধ হওয়ার পরিবর্তে বিভাজনকে আরও প্রতিষ্ঠিত করবে। প্রেসিডেন্ট ট্রাম্প এবং ইউরোপীয় ও অস্ট্রেলিয়ান কর্মকর্তারা করোনাভাইরাস নিয়ে চীনের ভ‚মিকা ও এর উৎস সম্পর্কে তদন্ত করতে হু’র প্রতি আহ্বান জানয়েছেন। এ নিয়ে একটি খসড়া প্রস্তাবও তৈরি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, করোনাভাইরাসের সঙ্কট নিয়ে নিরপেক্ষ, স্বাধীন এবং সবিস্তার তদন্ত হওয়া প্রয়োজন। প্রয়োজনে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা করে হুকে কর্মপন্থা ঠিক করার আহ্বান জানানো হয়েছে এই প্রস্তাবে। শুধু তাই নয়, এই ভাইরাসের সংক্রমণ রুখতে কতটা নিরেপক্ষ পদক্ষেপ করা হয়েছিল তা নিয়েও তদন্তের প্রস্তাব দেয়া হয়েছে ওই খসড়ায়। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Atiya Anisha ১৯ মে, ২০২০, ১:২৪ এএম says : 0
    যুক্তরাষ্ট্র ও চীনের এতকিছুর পরও শিক্ষা হলো না। এসব পরাশক্তিদের পাপের কারণেই আজ এই মহামারি।
    Total Reply(0) Reply
  • কায়সার মুহম্মদ ফাহাদ ১৯ মে, ২০২০, ১:২৫ এএম says : 0
    এই দুই দেশের বিরুদ্ধে অন্যান্য দেশগুলোর ব্যবস্থা নেয়া দরকার।
    Total Reply(0) Reply
  • কামাল ১৯ মে, ২০২০, ১:২৫ এএম says : 0
    হু কে নিয়ে লাগছে দুই পরাশক্তির কামড়া কামড়ি।
    Total Reply(0) Reply
  • মেহেদী ১৯ মে, ২০২০, ১:২৬ এএম says : 0
    এদের উত্তেজনার মাঝখানে পড়ে সাধারণ দেশগুলো ভুক্তভোগী হবে আর কি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ