Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লামায় দেখাবে পথ!

বিবিসি নিউজ | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের টিকার জন্য মরিয়া চেষ্টা চলছে বিশ্বজুড়ে। এই মহামারী থেকে উদ্ধার পেতে গবেষকদের দিকে চাতকের মতো তাকিয়ে আছে গোটা দুনিয়া। এমন পরিস্থিতে এক আশ্চর্য তথ্যের সন্ধান পেয়েছেন গবেষকরা। বিজ্ঞানীদের একাংশ মনে করছেন, পাহাড়ের লোমশ পশু লামার শরীর থেকে মিলতে পারে করোনার বিরুদ্ধে লড়াই করার হাতিয়ার।
জানা গেছে, লামার শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, তার দুটি আলাদা প্রকারকে জুড়ে দিয়েছেন গবেষকরা। এই প্রক্রিয়ার ফলে তৈরি হয়েছে এক বিশেষ ধরণের অ্যান্টিবডি যা মানুষের শরীরে করোনা মোকাবেলায় সাহায্য করতে পারে।
এই অ্যান্টিবডি করোনাভাইরাসের বন্ধু প্রোটিনের সঙ্গে একটি জোট তৈরি করে যা করোনার সংক্রমণ আটকে দেয়। প্রোটিনটি স্পাইক প্রোটিন এবং দেখতে অনেকটা মুকুটের মতো। মানুষের শরীরে এই প্রোটিনই করোনা সংক্রমণ বাড়িয়ে তুলতে সাহায্য করে।
বেলজিয়ামের একটি বিশ্ববিদ্যালয় ও মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যৌথভাবে এই গবেষণার ফল প্রকাশ করেছেন। আর করোনা মোকাবেলায় লামা নিয়ে নয়া গবেষণা ফের আশার আলো জাগিয়েছে বলেই মনে করছেন গবেষকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ