Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নেপালে করোনা রোগী পালানোর চেষ্টা করলেই গুলির নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২০, ১২:২৩ পিএম

হাসপাতাল বা আইসোলেশন সেন্টার থেকে প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী পালানোর চেষ্টা করলেই তাকে গুলি করে হত্যার অনুমতি দিয়েছে নেপালের একটি জেলার স্থানীয় সরকার। গতকাল শুক্রবার (১৫ মে) দেশটির ইংরেজি দৈনিক দ্য হিমালয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
পত্রিকাটি জানিয়েছে, নেপালের পারসা জেলা ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার আইসোলেশন ওয়ার্ড থেকে কোনও করোনা আক্রান্ত রোগী পালানোর চেষ্টা করলে তাকে গুলি করে হত্যা করতে নিরাপত্তাবাহিনীকে অনুমতি দেয়া হয়েছে।
বৃহস্পতিবার (১৪ মে) সন্ধ্যায় পারসা জেলার প্রধান কর্মকর্তা বিষ্ণু কুমার কারকি নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের এ নির্দেশনা দেন। এ জন্য আইসোলেশন ওয়ার্ডে আরও নিরাপত্তা রক্ষী মোতায়েনের নির্দেশ দেন তিনি। সম্প্রতি জেলার নারায়ণি নামক হাসপাতাল থেকে দুই করোনা রোগী পালিয়ে যাওয়ার ঘটনার জেরে বিষ্ণু কুমার কারকি এমন নির্দেশনা জারি করেছেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম দ্য হিমালয়ান।
পারসা জেলা প্রধানের এমন সিদ্ধান্ত নিয়ে দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বইছে। বিষয়টিকে মৌলিক মানবাধিকারের লঙ্ঘন বলে মত দিচ্ছেন কেউ কেউ। নিরাপত্তা বাহিনীকে এমন অনুমতি দেয়াকে বিপজ্জনক উল্লেখ করেছে দেশটির মানবাধিকার কর্মীরা।
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারসের তালিকা নেপালের অবস্থান একেবারের নিচের সারিতে। দেশটিতে এখন পর্যন্ত মাত্র ২৬৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু সংখ্যা শূন্যের কোঠায়। ইতিমধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন ৩৬ জন। ২৩১ জন চিকিৎসা নিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ