Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সমুদ্রে ঘূর্ণিঝড় ‘আমফান’

ভ্যাপসা গরমে ঘামে দুর্বিষহ জীবনযাত্রা : সমুদ্রবন্দরে ২ নম্বর সতর্ক সঙ্কেত : করোনাকালে আরেক বিপদে উপকূলবাসীর ভয়-শঙ্কা

শফিউল আলম | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ১২:০২ এএম

বঙ্গোপসাগরে গর্জে উঠেছে ঘূর্ণিঝড় ‘আমফান’। গভীর নিম্নচাপটি আরও শক্তি বৃদ্ধি ও ঘনীভূত হয়ে শনিবার মাঝ রাত নাগাদ রূপ নিয়েছে ঘূর্ণিঝড়ে। এটি বাংলাদেশের সমুদ্র বন্দরসমূহ থেকে এখনও সাড়ে ১২শ’ থেকে ১৩শ’ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।
এরফলে আবহাওয়াবিদগণ জানান, এটি ঠিক কবে কখন ধেয়ে এসে কোথায় আঘাত করবে, কিংবা সুনির্দিষ্ট কোন দিক বরাবর করতে পারে তা নির্ভর করছে আরও অনেক সময় ধরেই ঝড়টি সমুদ্রে গড়ানো বা ঘূর্ণণের উপর। তাছাড়া ঘূর্ণিঝড় ‘আমফান’র সর্বশেষ মতিগতি, শক্তি অথবা সম্ভাব্য দিক পরিবর্তন করতেও পারে। আবার তা নাও করতে পারে।
আপাতত ঘূর্ণিঝড় ‘আমফান’র গতিমুখ দক্ষিণ ভারতের উপকূল হয়ে বাংলাদেশের খুলনা-দক্ষিণাঞ্চলসহ উপকূল বরাবর রয়েছে। বৈশ্বিক আবহাওয়া সংস্থাগুলো এ ধরনের পূর্বাভাস দিচ্ছে।
ঘূর্ণিঝড় ‘আমফান’ এক পর্যায়ে সমুদ্রে প্রচণ্ড শক্তিশালীও হয়ে উঠতে পারে। আবার আঘাতের সময় শক্তি দুর্বল হয়েও যেতে পারে।
সর্বশেষ ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ভারত হয়ে বাংলাদেশের খুলনা-সাতক্ষীরার উপর দিয়ে মাঝারি ধরনের আঘাত হানে গত বছরের ৯ নভেম্বর। যদিও তখন দশ নম্বর মহাবিপদ সঙ্কেত দেয়া হয়েছিল।
এদিকে ঘূর্ণিঝড় ‘আমফান’র সক্রিয় প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশজুড়ে ভ্যাপসা গরমে ঘামে দুর্বিষহ হয়ে উঠেছে স্বাভাবিক জীবনযাত্রা। সমুদ্র খুবই উত্তাল হয়ে উঠেছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ২ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। করোনাকালে ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসে সম্ভাব্য আরেক বিপদ ঘনিয়ে আসার আলামত। এরফলে উপকূলবাসীর মাঝে ভয়-শঙ্কার মাত্রা বেড়েই চলেছে।

""ঘূর্ণিঝড় ‘আমফান’র গতিপ্রকৃতি-
রাতে আবহাওয়ার সর্বশেষ বিশেষ বুলেটিনে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও সামান্য উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় ‘আমফান’-এ পরিণত হয়েছে।
এটি গতকাল রাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩৫৫ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২৯০ কি.মি. দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১২৯০ কি.মি. দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১২৭০ কি.মি. দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
ঘূর্ণিঝড় ‘আমফান’ আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
সমুদ্র বিক্ষুব্ধ থাকায় বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
ঘূর্ণিঝড় ‘আমফান’ ঘিরে জ্যৈষ্ঠের শুরুতেই গরমের তীব্রতা বেড়ে গেছে। গত কয়েকদিনের ভ্যাপসা ঘাম ঝরানো গরমের দাপটে সর্দি-কাশি, জ্বর, গলাব্যাথা, ডায়রিয়া, আমাশয়, হাঁপনিসহ মৌসুমী রোগের প্রকোপ দেখা দিয়েছে। যা করোনাকালে জনস্বাস্থ্যের উপর বাড়তি উদ্বেগ তৈরি করেছে।



 

Show all comments
  • মোঃ আনোয়ার আলী ১৮ মে, ২০২০, ১১:৪৩ পিএম says : 0
    সবগুলোই আল্লাহর গজব এ থেকে রেহাই পেতে আল্লাহর কাছে পানাহ চাইতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ