Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আগস্ট পর্যন্ত সকল কর্মজীবীর বেতন দেবে ট্রুডো সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২০, ১২:০২ এএম

কানাডার জরুরি বেতন ভর্তুকি প্রকল্পের সময়সীমা আরও ১২ সপ্তাহ বাড়িয়েছে সরকার। ফলে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত কানাডার সকল সরকারি ও বেসরকারি কর্মজীবী আগামী আগস্ট মাস পর্যন্ত বেতন সহায়তা পাবেন। শুক্রবার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ ঘোষণা দিয়েছেন।
বেতন ভর্তুকি প্রকল্পের আওতায় যোগ্য প্রতিষ্ঠানগুলোর কর্মীদের বেতনের ৭৫ শতাংশ দেয়ার দায়িত্ব নিয়েছে দেশটির সরকার। এর ফলে একজন সপ্তাহে সর্বোচ্চ ৮৪৭ ডলার সহায়তা পাচ্ছেন। তবে এই প্রকল্প আগামী মাসে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সংকট পুরোপুরি না কাটায় আগস্ট পর্যন্ত এই প্রকল্প চালিয়ে নেয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী ট্রুডো।

যেসব প্রতিষ্ঠানের আয় মার্চে ১৫ শতাংশ এবং এপ্রিল-মে মাসে অন্তত ৩০ শতাংশ কমে গেছে তারাই এ প্রকল্পের আওতায় সহায়তার যোগ্য বলে বিবেচিত হবে। তবে প্রয়োজনে এ নীতিতে পরিবর্তন আনা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘ব্যবসা আবার শুরু হলে প্রবৃদ্ধির পথে এগুলো কোনও বাধা হবে না।’

এদিকে, পৃথক এক সংবাদ সম্মেলনে কানাডার অর্থমন্ত্রী বিল মর্নো জানিয়েছেন, এখন থেকে নিবন্ধিত সংবাদ সংস্থা, অ্যাথলেটিক সমিতি, সরকারি মালিকানাধীন আদিবাসী সংস্থা, আর্টস, ড্রাইভিং, ভাষা, ফ্লাইট স্কুলসহ বেসরকারি স্কুল-কলেজগুলোও বেতন-ভর্তুকি সহায়তার জন্য আবেদন করতে পারবে। সূত্র : গ্লোবাল নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ