Inqilab Logo

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৩ শাবান সানি ১৪৪৫ হিজরী

৩ জুন থেকে ইতালি ভ্রমণে বিধিনিষেধ প্রত্যাহার করেছে সেদেশের সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ২:২৪ পিএম

ইতালিতে ভ্রমনের উপর বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। এ সংক্রান্ত একটি আদেশে প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে স্বাক্ষর করেছেন বলে শনিবার জানা গেছে। বিবিসি, ইউরো নিউজ
এতে লকডাউন শিথিল করায় অর্থনীতি সচলের পরশাপাশি দেশটির নাগরিকদের বিদেশ যেতে বা বিদেশি নাগকরিকদের ইতালি ভ্রমণ করতে পারবে। একই দিন থেকে অঞ্চলগুলোর মধ্যেও ভ্রমণের অনুমতি পাবে যা এখন পর্যন্ত কঠোরভাবে লকডাউনের আওতায় রয়েছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে লকডাউনের কারণে সবকিছুই বন্ধ করে দেয়া হয়েছিলো দেশটিতে।
লকডাউন দুই মাসেরও বেশি সময় চলেছে। এখন অর্থনীতি পুনরায় সচল করে দেয়ায় দেশটির প্রচেষ্টার একটি বড় পদক্ষেপ হিসাবে চিহ্নিত হয়েছে। কারণ ইতালিতে বিশ্বের সবচেয়ে বেশি মৃত্যুর হার রয়েছে তবে সাম্প্রতিক দিনগুলোতে এর সংক্রমণের হার যথেষ্ঠ হ্রাস পেয়েছে।
গত ৪ মে থেকে ইতালিতে লকডাউন শিথিল করে কিছু কারখানা এবং পার্ক খোলার অনুমতি দেয়া হয়। আর দেশটির প্রধানমন্ত্রীর সই করা সাম্প্রতিক এ আদেশে ১৮ মে থেকে কিছু দোকান এবং রেস্তোরাঁ খোলার অনুমতি দেয়া হয়েছে। তবে সেখানে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। এদিকে ফেস মাস্ক ও শারীরিক দূরত্ব বজায় রেখে ক্যাথলিক চার্চগুলোও ওইদিন প্রার্থনার আয়োজন করতে প্রস্তুতি নিচ্ছে।
ওয়ার্ল্ডোমিটার অনুযায়ী, ইতালিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩১ হাজার ৬১০ জন যা বিশ্বের মৃতের সংখ্যায় তৃতীয় স্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি

৫ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ