Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অর্থনীতির ভঙ্গুর দশায় মার্কিন ফেডারেল রিজার্ভের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:০১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রভাবে অর্থনীতির চাকা যেন থেমে যাচ্ছে। ক্রমে বাড়তে বাড়তে বেকারের সংখ্যা সাড়ে তিন কোটি পার হয়েছে। এ অবস্থায় মার্কিন অর্থনীতির ভঙ্গুর দশা উঠে এসেছে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের জরিপে।

ফেডারেল রিজার্ভ জানিয়েছে, বার্ষিক ৪০ হাজার ডলারের কম বেতন পান এমন কর্মীদের ৪০ শতাংশই গত ১৮ মার্চের পর বেকার হয়ে পড়েছেন। আর যাদের বার্ষিক বেতন ৪০ হাজার থেকে এক লাখ ডলারের মধ্যে তাদের ১৯ শতাংশ এবং এক লাখ ডলারের অধিক বেতন পান এমন কর্মীদের ১৩ শতাংশ বেকার হয়েছেন। এছাড়া কর্মঘণ্টা কমে গেছে বহু মার্কিনিরই।
ফেডারেল রিজার্ভের চেয়ারপার্সন জেরোমি এইচ পাওয়েল করোনাভাইরাসের এ প্রভাবে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, যুক্তরাষ্ট্র কঠিন এক অর্থনৈতিক সংকটে নিপতিত হয়েছে যার কোন উদাহরণ বা দৃষ্টান্ত নেই। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্যে কংগ্রেস এবং হোয়াইট হাউজকে সম্মিলিতভাবে পদক্ষেপ নিতে হবে। এ ভয়াবহ অবস্থায় যারা কাজ হারিয়েছেন বা যাদের কর্মঘণ্টা কমেছে তাদের পক্ষে বাড়িভাড়া ও বিলসহ মাসিক ব্যয়-নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে। অনেকেই পুষ্টিকর খাবার খেতে পারছে না।
করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে বেকার হয়েছেন প্রায় ৩ কোটি ৬৫ লাখ মানুষ। তাদের পরিবারের সদস্যরাও নাজুক অবস্থায় নিপতিত হয়েছেন। এসব পরিবারের শিশু-কিশোর-তরুণ-তরুণীরা পুষ্টিকর খাদ্য থেকেও বঞ্চিত হচ্ছে। করোনাভাইরাসের কারণে গত সপ্তাহে আরো ৩০ লাখ আমেরিকান বেকার হয়ে পড়লে ভাতার জন্য আবেদন করেছেন।
মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের জরিপে অর্থনীতি নিয়ে সর্বত্র গভীর হতাশার প্রতিফলন দেখা গেছে। করোনা পরিস্থিতি তাদেরকে ভয়ংকর এক অবস্থার মধ্যে নিপতিত করেছে বলে উল্লেখ করেছেন। এ থেকে দ্রæত উদ্ধার হতে না পারলে কঠিন এক সংকটে তথা দেনার দায়ে জর্জরিত হয়ে বাকিটা জীবন কাটাতে হবে বলেও মন্তব্য করেছেন অনেকেই।
এদিকে, করোনাভাইরাস মোকাবেলায় মার্কিনিদের আর্থিক প্রণোদনা দিতে ৪টি বিল কংগ্রেসে পাস হয়েছে। এতে বেকার ভাতা হিসেবে সংশ্লিষ্টরা সপ্তাহে ৬০০ ডলার করে পাবেন। তবে দুই ট্রিলিয়ন ডলারের অধিক ব্যয়ের বিলও সামগ্রিক অর্থনৈতিক অবস্থায় ন্য‚নতম প্রভাব ফেলতে সক্ষম হয়নি বলে অর্থনৈতিক বিশ্লেষকরা মন্তব্য করছেন। ফলে তা তিন ট্রিলিয়ন ডলারে উন্নীত করতে ডেমক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে বিল উত্থাপন করা হয়েছে। তবে এর বিরোধিতা করছে রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেট। গত মার্চে ২.২ ট্রিলিয়ন ডলারের বিল থেকে মার্কিন ট্যাক্স প্রদানকারিরা মাথাপিছু ১২০০ ডলার করে পেয়েছেন। সে সব পরিবারের শিশু সদস্যরা পেয়েছে মাথাপিছু ৫০০ ডলার করে। তবে এতেও সংকট কাটার কোনো লক্ষণ দেখা যায়নি। সূত্র : ভয়েস অব আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ