Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রকৃতি নয়, ল্যাব থেকেই করোনার উৎপত্তি, বললেন নিতিন গড়কড়ি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ৩:৫৮ পিএম

প্রকৃতি থেকে নয়, ল্যাব থেকেই করোনার উৎপত্তি হয়েছে বলে জানান ভারতের কেন্দ্রীয় ক্ষুদ্র, মাঝারি শিল্প ও সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়কড়ি । বুধবার ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ঘোষিত প্রণোদনা প্যাকেজ নিয়ে প্রতিক্রিয়ায় তিনি এনডিটিভিকে বলেন, করোনাভাইরাসের সঙ্গে জীবন-যাপনের শৈল্পিক দিকটি আমাদের বুঝতে হবে। -বিবিসি, এনডিটিভি, দ্য উইক
গড়কড়ি বলেন, অনেক দেশে ভাইরাসটি নিয়ে গবেষণা হচ্ছে এবং টিকা আবিষ্কারের চেষ্টা চলছে। খুব শিগগির এর টিকা পাওয়া যাবে। তখন সমস্যা থাকবে না। এমন পদ্ধতি বের করতে হবে, যাতে আমরা তাৎক্ষণিকভাবে ভাইরাস শনাক্ত করতে পারি। করোনার বিরুদ্ধে লড়াই করার পাশাপাশি অর্থনৈতিক যুদ্ধেও জড়াতে হয়েছে ভারতকে। আমাদের দেশ গরীব। ফলে মাসের পর মাস লকডাউন বহাল রাখা সম্ভব নয়।
তবে কীসের ভিত্তিতে করোনাভাইরাসকে ‘ল্যাবে তৈরি ভাইরাস’ বলেছেন তা ব্যাখ্যা করেননি গড়কড়ি। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) বলেছে, ভাইরাসটির উৎস প্রকৃতিতে।এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা অভিযোগ করে আসছেন, চীনের উহানের ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়েছে। এ বিষয়ে যথেষ্ট প্রমাণ থাকার কথাও বলছেন তারা। দেশটির গোয়েন্দা সংস্থাগুলো বলেছে, ভাইরাসটি কোথা থেকে ছড়িয়েছে তা নিয়ে এখনও তদন্ত চলছে। এটি মানুষের তৈরি নয়।
তবে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে এখনও পর্যন্ত গোটা বিশ্বে বিভিন্ন মতের চালাচালি চলছে। একটি মহলের মতে, চিনের উহান শহরে ‘ইন্ডাস্ট্রিয়াল অ্যাকসিডেন্টে’র কারণেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। সেখানকার একটি ল্যাবরেটরিতে চিনা বিজ্ঞানীরা ভাইরাসটি নিয়ে কাজ করার সময়েই দুর্ঘটনার কবলে পড়ে তা বাইরে চলে আসে এবং যার ফলস্বরূপ কঠিন সংকটের মুখে পড়ে সারা বিশ্ব।
অন্যদিকে বিবিসি-তে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, আমেরিকার জাতীয় গোয়েন্দা প্রধানের কার্যালয় থেকে দাবি করা হয়, ভাইরাসটি মনুষ্যসৃষ্ট বা জিনগত ভাবে পরিবর্তিত হয়নি। তবে কোনো রকমের দুর্ঘটনার কারণে ভাইরাসটির সংক্রমণ শুরু হয়েছিল কি না, তা গোয়েন্দারা খতিয়ে দেখছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ