Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ডেনমার্কে করোনার দ্বিতীয় হানার শঙ্কা কম

বহিরাগতদের কোয়ারেন্টিনে রাখবে স্পেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ১২:০২ এএম

দ্বিতীয়বারের মতো ডেনমার্কে করোনাভাইরাসের আঘাত হানার ‘খুব সম্ভাবনা নেই’ বলে জানালেন দেশটির প্রধান মহামারী বিশেষজ্ঞ। ডেনমার্কের সরকার বর্ধিত পরীক্ষা এবং কন্টাক্ট ট্রাকিংয়ের পরিকল্পনা প্রকাশের পর গত মঙ্গলবার তিনি এই কথা বলেন। ব্যবস্থা করার পরিকল্পনা তৈরির পরে।

কিছু এলাকায় লকাডাউন শিথিল করা সত্তে¡ও ডেনমার্কে সংক্রমণের হার মে মাসের প্রথম সপ্তাহে ০ দশমিক ৯ থেকে ০ দশমিক ৭ শতাংশে নেমে এসেছিল। ৫৮ লাখ মানুষের এই নর্ডিক দেশে করোনাভাইরাসের কারণে ৫৩৩ জনের মৃত্যু হয়েছে। প্রায় এক মাস আগে ইউরোপের প্রথম দেশ হিসাবে ডেনমার্ক লকডাউনটি শিথিল করা শুরু করে। তার পরেও দৈনিক সংক্রমণ ও মৃত্যু হার কমতে থাকে।

এ বিষয়ে রাষ্ট্রীয় মহামারী বিশেষজ্ঞ ক্যার মোলবাক এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘বিশ্বের কোনও দেশই আসলে এখনও দ্বিতীয় তরঙ্গ দেখেনি। কিছু দেশ এই প্রসারকে আরও নীচে যেতে দেখেছে।’ তিনি বলেন, ‘তবে আজ আমাদের যে জ্ঞান রয়েছে তা দিয়ে আমি মনে করি এই ভাইরাসের দ্বিতীয়বার আঘাত হানার সম্ভাবনা খুবই কম।’
এদিকে, আমেরিকা বা রাশিয়ার মতোই স্পেনেরও করোনা-পরিস্থিতি বেশ সঙ্কটজনক। জন্স হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, সে দেশে ২ লাখ ২৭ হাজার ৪৩৬ জনের দেহে কোভিড-১৯-এর সন্ধান মিলেছে। এর মধ্যে স্পেনের মৃত্যু হয়েছে ২৬ হাজার ৭৪৪ জনের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আগামী ১৫ মে থেকে স্পেনে আসা সমস্ত বহিরাগতদের বাধ্যতামূলক ভাবে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়। ১৪ মার্চ থেকে সে দেশে লকডাউন শুরু হয়েছে। আগামী ২৩ মে পর্যন্ত তার সময়সীমা। তবে দেশের যেখানে সংক্রমণের হার কম, সেখানে ধীরে ধীরে লকডাউনের বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছে স্পেন সরকার। সূত্র : ডেইলি মেইল, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ