Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনার প্রতিষেধক আনল মাদাগাস্কার, আফ্রিকায় বিতরণ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ২:৪৬ পিএম

বিশ্বজুড়ে কোরোনাভাইরাসের ভ্যাকসিন আনার জন্য তীব্র প্রতিযোগিতা চলছে। কিন্তু এখনও কোন দেশ এই ভ্যাকসিনের পরীক্ষা শেষ করতে পারেনি। এর মধ্যেই রিপাবলিক অব মাদাগাস্কার কোভিড অর্গানিক্স (কোভ) নামের একটি ভেষজ ভ্যাকসিন আবিষ্কার করেছে এবং আফ্রিকা জুড়ে এটি বিতরণ শুরু করেছে।

ইতোমধ্যে নাইজেরিয়া, তানজানিয়াসহ অন্যান্য আফ্রিকান দেশে ওষুধটি সরবরাহ করেছে মাদাগাস্কার। এ বিষয়ে তানজানিয়া সরকারের মুখপাত্র হাসান আবাস এক টুইটে বলেন, ‘মাদাগাস্কারের কাছ থেকে করোনা ভাইরাসের ওষুধ পেলো তানজানিয়া।’ ‘আর্টেমিশিয়া’ নামে এক ধরনের ভেষজ উদ্ভিদ এবং দেশীয় ওষুধি গুল্ম থেকে ওষুধটি তৈরি করা হয়েছে। ‘হারবাল চা’ হিসেবে এটি বাজারজাত করেছে মাদাগাস্কার। আর্টেমিশিয়া ম্যালেরিয়া চিকিৎসায়ও কার্যকর।

গত মাসে এক সংবাদ সম্মেলনে এ ওষুধটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মাদাগাস্কারের প্রেসিডেন্ট অ্যান্ড্রি রেজোলিনা। তিনি বোতল থেকে বাদামি রঙের তরল ওষুধটি পান করে দাবি করেন, করোনা ভাইরাসে আক্রান্ত দুই ব্যক্তি এ ওষুধে সুস্থ হয়েছেন। সাতদিনে এ ‘হারবাল চা’ এর কার্যকারিতা বোঝা যায় বলে মন্তব্য করেছেন তিনি।

মালাগাসি ফলিত গবেষণা সংস্থা ওষুধি পানীয়টি তৈরি করেছে। পূর্ব আফ্রিকান দ্বীপরাষ্ট্রটি জানায়, প্রতি বোতল ৪০ মার্কিন সেন্ট দরে ওষুধটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে তারা। তানজানিয়া ছাড়াও গিনি, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো প্রজাতন্ত্র, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, লাইবেরিয়া এবং গিনি বিসাউকে বিনামূল্যে ওষুধটি সরবরাহ করেছে মাদাগাস্কার।

ওষুধটির ১৬ হাজার ডোজ পেয়েছে গিনি বিসাউ, যা তারা আরও ১৪টি আফ্রিকান দেশে বিতরণ করছে। বিতরণের আগে ওষুধটির কার্যকারিতা পরীক্ষা করার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন লাইবেরিয়ার তথ্য উপমন্ত্রী ইউজিন ফারগন।

এদিকে অ্যার্টেমিশিয়ার উপাদান ম্যালেরিয়া চিকিৎসায় কার্যকর এটি স্বীকার করলেও কার্যকারিতা প্রমাণিত হয়নি এমন ওষুধ না খেতে সতর্ক করে ডব্লিউএইচও। আফ্রিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রও বলেছে, ‘ওষুধটি কঠোরভাবে পরীক্ষা করা উচিত।’ সূত্র: নিউজ ওয়াচ।



 

Show all comments
  • শওকত আকবর ১২ মে, ২০২০, ৩:৪৩ পিএম says : 0
    আর কত আবিস্কার দেখবো।গবেষক দলে যারা আছেন তারাও বিছলিত।হেডলাইন দেখে খবর পড়তে ইচ্ছে হয়।শেষে দেখা যায় শুধুই আশার বানী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ