Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার চীনের বিরুদ্ধে করোনা ভ্যাকসিন তৈরির তথ্য চুরির অভিযোগ যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:৫০ পিএম

গতকাল সোমবার (১১ মে) মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ও দেশটির ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) জানিয়েছে, চীনা হ্যাকার ও গুপ্তচরেরা ভ্যাকসিন সম্পর্কিত মার্কিন গবেষণার তথ্য চুরির চেষ্টা করছে।
ওয়াল স্ট্রিট জার্নাল এবং নিউইয়র্ক টাইমস জানিয়েছে, মার্কিন মুলুকে সরকারি ও বেসরকারি যেসব সংস্থাগুলি কোভিড -১৯ এর ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে, তাদেরকে চীনা হ্যাকিং সম্পর্কে একটি একটি ওয়ার্নিং নোটিশ দিতে পারে এফবিআই এবং হোমল্যান্ড সিকিউরিটি।
হ্যাকাররা করোনার চিকিৎসা এবং পরীক্ষার জন্য নানান তথ্য চুরি করার চেষ্টা চালাচ্ছে বলে জানানো হয়েছে। মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, ওই হ্যাকারদের সঙ্গে চীনা সরকারের যোগ রয়েছে।
তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝা লিজিয়ান এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি জানিয়েছেন, চীন সমস্ত সাইবার হামলার কঠোর বিরোধিতা করে।
পাশাপাশি তিনি জানিয়েছেন, চীন করোনার চিকিৎসা এবং ভ্যাকসিন গবেষণায় বিশ্বেকে নেতৃত্ব দিচ্ছে। কোনো প্রমাণ ছাড়া গুজব ও অপবাদ দিয়ে চীনকে টার্গেট করা অনৈতিক।
যুক্তরাষ্ট্রের এমন অভিযোগের মধ্যেই কিছু বেসরকারি সংস্থা জানাচ্ছে, এক ডজনেরও বেশি দেশ এই সময়ে এসে সামরিক গোয়েন্দা তৎপরতা বাড়িয়েছে। বিশেষত হ্যাকারদের সক্রিয় করা হচ্ছে। মূল লক্ষ্য অন্য দেশের মহামারি মোকাবিলা সম্পর্কিত তথ্য ও এ সম্পর্কিত গবেষণা সংগ্রহ। মার্কিন মিত্র দক্ষিণ কোরিয়া, ভিয়েতনামের মতো দেশও হঠাৎ করে ভাইরাস-সংশ্লিষ্ট তথ্য জোগাড় করার কাজে রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে থাকা হ্যাকারদের নিযুক্ত করেছে।
যুক্তরাষ্ট্র তথ্য চুরির অভিযোগ এনে এ বিষয়ে চীনের বিরুদ্ধে সতর্কতা জারি করতে এরই মধ্যে একটি খসড়াও করেছে। নিউইয়র্ক টাইমস জানাচ্ছে, ওই খসড়ায় বলা হয়েছে, করোনা ভাইরাসের ভ্যাকসিন, চিকিৎসা ও এর পরীক্ষা সম্পর্কিত বিভিন্ন তথ্যের পাশাপাশি জনস্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন তথ্য অবৈধ উপায়ে হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে চীন। এমনকি মেধাস্বত্ব আইনের আওতায় পড়ে এমন গবেষণালব্ধ জ্ঞানকেও লক্ষ্যে পরিণত করা হচ্ছে।
মার্কিন প্রতিষ্ঠান সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির পরিচালক ক্রিস্টোফার ক্রেবস এ বিষয়ে বলেন, ‘সাইবার জগতে চীনের নেতিবাচক আচরণের অসংখ্য প্রমাণ রয়েছে। তাই এটা হতেই পারে। আর তেমনটি হলে তার প্রতিরোধও সবাইকে নিয়ে করতে হবে।’
এছাড়া ইরানের বিরুদ্ধেও অভিযোগ উঠেছে যে, তাদের হ্যাকাররা রেমডেসিভিরের আবিষ্কারক প্রতিষ্ঠান গিলিয়েডে হানা দিয়েছিল। তবে এই হামলা সফল হয়েছিল কিনা, সে বিষয়ে কোম্পানি ও মার্কিন সরকার দু পক্ষই চুপ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ