Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রানী এলিজাবেথের রাজকীয় পদে ফেরা নিয়ে সংশয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ২:১১ পিএম

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ আর কখনো ব্রিটেনের রাজকীয় দায়িত্বে নাও ফিরতে পারেন বলে জানিয়েছে দেশটির প্রভাবশালী ট্যাবলয়েড পত্রিকা দ্য সান। করোনা মহামারী আকারে ছড়িয়ে পড়ার পর ১৯ মার্চ থেকে ৯৪ বছর বয়সী এই রাজকর্মকর্তা হোম কোয়ারেন্টাইন শুরু করেন।
এমন পরিস্থিতিতে রানী কবে প্রকাশ্যে আসবেন, সেটি অনিশ্চিত। গুঞ্জন রয়েছে তিনি রাজকীয় দায়িত্বে না ও ফিরতে পারেন। তার সহকর্মীরা অবশ্য তাকে দায়িত্বে রেখে দিতে চাইছেন।
দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, রানী তার রেডবক্সের মাধ্যমে সংসদ থেকে প্রতিনিয়ত আপডেট পাচ্ছেন। একই সঙ্গে বরিস জনসন সপ্তাহে একবার করে তার সঙ্গে ফোনে কথা বলছেন।
রাজপরিবারের জীবনী লেখক অ্যান্ড্রু মর্টন বলেছেন, বর্তমান পরিস্থিতিতে রানির পক্ষ থেকে সুরক্ষার জন্য এমন সিদ্ধান্ত আসতে পারে। মা রানি এলিজাবেথ দ্য কুইন মাদারের মৃত্যুর পর ১৯৫২ সালে যুক্তরাজ্যের সিংহাসনে বসেন দ্বিতীয় এলিজাবেথ। তিনি ব্রিটিশ সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় আসীন থাকা ব্যক্তি। ৬৮ বছরের রাজকীয় ক্ষমতাকালে এই প্রথম এতদিন তিনি দায়িত্বের বাইরে। ব্রিটিশরা এখন তাকে টিভিতে দেখতে পছন্দ করেন।’ ‘করোনাভাইরাস সহসা যাচ্ছে না। তাই রানির পক্ষে আগের মতো মিটিং করা কঠিন।’
কভিড-১৯ রোগে ইংল্যান্ডে মৃত্যু কিংবা আক্রান্ত না কমলেও বুধবার থেকে লকডাউনের বিধিনিষেধ কিছুটা শিথিল করার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। জানিয়েছেন, বুধবার থেকে সাধারণ মানুষ বাড়ির বাইরে আরও বেশি সময় থাকতে পারবেন।
আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের সবশেষ হিসাব অনুযায়ী, ইংল্যান্ডে ২ লাখ ১৯ হাজার ১৮৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩১ হাজার ৮৫৫ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ