Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা হুঁশিয়ারি না দিতে ডাব্লিউএইচও’র কাছে তদ্বির করেছিল চীন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ২:০৯ পিএম

করোনা-সংক্রমণ নিয়ে হুঁশিয়ারি বিলম্বিত করা হোক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)-কে নাকি এমনই অনুরোধ করেছিল চীন। জার্মানির এক সংবাদপত্রে এমনটাই দাবি করা হয়েছে। দেশের গুপ্তচর সংস্থাকে উদ্ধৃত করে ওই সংবাদপত্রের দাবি, গত জানুয়ারিতে ডাব্লিউএইচও-এর ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম ঘেব্রিয়েসাসের সঙ্গে এক ফোনালাপে এই অনুরোধ করেছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। যদিও গোটা বিষয়টিই নস্যাৎ করে একে ভিত্তিহীন ও অসত্য বলে দাবি করেছে ডাব্লিউএইচও।

শনিবার জার্মানির এক সংবাদপত্রে এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশিত হয়। জার্মানির গুপ্তচর সংস্থা ফেডারেল ইন্টেলিজেন্স সার্ভিসকে উদ্ধৃত করে ওই রিপোর্টের দাবি, ২১ জানুয়ারি ঘেব্রিয়েসাসের সঙ্গে ফোনে বার্তালাপের সময় জিনপিংয়ের অনুরোধ ছিল, ‘মানুষ থেকে মানুষে এই ভাইরাসের সংক্রমণ বিষয়ক তথ্যগুলি প্রকাশ করবেন না। মহামারির হুঁশিয়ারি নিয়ে ঘোষণা পরে করুন।’ ওই রিপোর্টে আরও দাবি, ‘জার্মানির গুপ্তচর সংস্থার হিসেব অনুযায়ী, চীনের তথ্য বিষয়ক নীতির জন্য বিশ্ব জুড়ে করোনা-সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে প্রায় চার থেকে ছ’সপ্তাহ সময় নষ্ট হয়।’

জার্মানির সংবাদপত্রের রিপোর্টের এই দাবিকে নস্যাৎ করে গোটা বিষয়টি ‘ভিত্তিহীন এবং অসত্য’ আখ্যা দিয়েছে ডাব্লিউএইচও। একটি টুইটে সংস্থার দাবি, ‘চীনের প্রেসিডেন্ট শি-এর সঙ্গে কখনই ফোনালাপ হয়নি ঘেব্রিয়েসাসের। এমনকি ২১ জানুয়ারিও তাদের মধ্যে কোনও কথাবার্তা হয়নি। এ ধরনের রিপোর্টের ফলে কোভিড-১৯-এর মতো অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টা থেকে ডাব্লিউএইচও-কে বিভ্রান্ত এবং বিরক্ত করা হয়।’ একই সঙ্গে ডাব্লিউএইচও জানিয়েছে, ২০ জানুয়ারি করোনা-সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছিল চীন। ২২ জানুয়ারি তা ঘোষণাও করেছিল ডাব্লিউএইচও। এর পর ১১ মার্চ এই ভাইরাসের সংক্রমণকে মহামারি বলে ঘোষণা করেছিল সংস্থা। সূত্র: নিউইয়র্ক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
৫ নভেম্বর, ২০২২
২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ