Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে ট্রেনের পর এবার স্কুলও খোলার অনুমতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ১২:২৭ পিএম

করোনার বিস্তার ঠেকাতে লকডাউনের আওতায় রয়েছে ভারত। তবে এরমধ্যেই সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) অন্তর্গত ৩ হাজার স্কুল খোলার অনুমতি দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার দেশটির দশম ও দ্বাদশ শ্রেনীর বোর্ডের পরীক্ষার খাতা দেখার কাজ শুরুর জন্য এই বিশেষ অনুমতি দেয়া হয়েছে।
করোনার কারণে মাঝ পথেই স্থগিত হয়ে যায় সিবিএসই পরীক্ষা। গত ১৯ থেকে ৩১ মার্চের মধ্যে দশম ও দ্বাদশ শ্রেনীর যেসব পরীক্ষা হওয়ার কথা ছিল সেসব পরীক্ষা স্থগিত করে দেয়া হয়। আগামী ১লা জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে এ পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।
তবে সিবিএসই’র যেসব পরীক্ষা হয়ে গেছে সেগুলোর খাতা দেখার কাজ দ্রুত শুরু করতে চায় বোর্ড। সেকারণে পরীক্ষার খাতা দেখার কেন্দ্র হিসেবে দেশজুড়ে মোট ৩ হাজার স্কুলকে চিহ্নিত করা হয়। অনুমোদিত এসব স্কুল খোলার অনুমতি চেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আবেদন করে মানসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়।
শনিবার আনুষ্ঠানিকভাবে এই অনুমতি দেয়া হয়। ৩ হাজার স্কুলের পাশাপাশি সিবিএসই’র ১৬টি আঞ্চলিক দফতর খোলা রাখারও অনুমতি দেয়া হয়েছে। তবে কোভিড-১৯ গাইডলাইন মেনেই এসব দফতরে কাজকর্ম শুরু করা যাবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।
জানা গেছে, বর্তমান পরিস্থিতিতে স্কুলের ক্লাসরুমে পড়াশোনাসহ সব সাধারণ শিক্ষামূলক কাজকর্ম বন্ধ থাকবে বলেও কঠোর নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সূত্র- এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
৫ নভেম্বর, ২০২২
২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ