Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয়োৎসব সীমিত করলো রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ২:৪৪ পিএম

১৯৪৫ সালের ৯ মে জার্মানিকে হারিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়ী হয় রাশিয়া। প্রতি বছর বেশ জাঁকজমকপূর্ণভাবে দেশটিতে এই দিবসটি পালন করা হয়। তবে ওই যুদ্ধ জয়ের ৭৫ বছরের মাথায় এবার দিবসটির আয়োজন বা বিজয়োৎসব সীমিত করেছে মস্কো। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এমনকি এবার দিবসটিতে কোনও বিজয় র‌্যালিরও আয়োজন করা হয়নি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।
বিজয় র‌্যালির কর্মসূচি বাতিল করা হলেও সীমিত আকারে কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। ক্রেমলিনের দেয়ালের বাইরে যুদ্ধের স্মারকে পুষ্পস্তবক অর্পণ করেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এ সময় তিনি যুদ্ধের সময় সোভিয়েত বাহিনীর বীরত্ব ও আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে সংক্ষিপ্ত ভাষণ দেন।
দিবসটিকে কেন্দ্র করে দেশজুড়ে উল্লেখযোগ্য কোনও জমায়েত না হলেও অনেকে সোশ্যাল মিডিয়ায় এ সংক্রান্ত নানা পোস্ট শেয়ার করেছেন।



 

Show all comments
  • alviad ১০ মে, ২০২০, ৪:৪৫ পিএম says : 0
    ভাল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ