Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেব করোনায় মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১:৩৭ পিএম

করোনায় আক্রান্ত হয়ে চলে গেছেন ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। গতকাল শনিবার দিবাগত রাত একটা নাগাদ তার মৃত্যু হয়। এ মাসের শুরুতে জ্বরে আক্রান্ত হন তিনি। পরে শ্বাসকষ্ট ও গলাব্যথা হওয়ায় সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। সমস্ত উপসর্গ দেখে দ্রুত তার করোনা পরীক্ষা করানো হয়। বৃহস্পতিবার সকালেই রিপোর্ট আসে তিনি করোনা পজিটিভ।
শুক্রবার শ্বাসকষ্ট বাড়ায় তাকে চিকিৎসকদের পরামর্শে ভেন্টিলেশনে রাখা হয়। কভিড-১৯ পজিটিভ রিপোর্ট আসার পরেই হরি বাসুদেবানের সল্টলেকের বাড়ির আশপাশ এলাকা সিল করে দিয়েছে বিধাননগর থানার পুলিশ। ইতিহাসবিদের পরিবারের পাঁচ সদস্যকে হোম-কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
কলকাতা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে তিনি আধুনিক ইতিহাস পড়াতেন। এ ছাড়াও কেন্দ্রীয় সংস্থা কলকাতার মৌলানা আবুল কালাম আজাদ ইনস্টিটিউট অফ এশিয়ান স্টাডিজের অধিকর্তা পদেও ছিলেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই ইতিহাসবিদের বেশ কয়েকটি বই রয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অব হিস্টোরিক্যাল রিসার্চের প্রাক্তন সদস্য এই ইতিহাসবিদের মৃত্যুতে তার পরিবারে শোকের ছায়া নেমে আসে।
কেমব্রিজের ক্রাইস্টস কলেজ থেকে স্নাতক হওয়ার পরে তিনি স্নাতকোত্তর ও পিএইচডি করেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে। তাঁর গবেষণার বিষয় ছিল ভারত ও ইউরোপের গণতন্ত্র এবং উন্নয়ন, রুশ-ভারত সম্পর্ক এবং সমসাময়িক বিশ্বরাজনীতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ