Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অনুমোদন পেল বদলি বাড়ানোর প্রস্তাব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা ফুটবল মৌসুম আবার শুরু হলে ঠাসা সূচিতে বাড়তে পারে ফুটবলারদের চোট। সেই ভাবনায় আপাতত বদলি খেলোয়াড় তিন থেকে বাড়িয়ে পাঁচ জন করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।
সঙ্কটকালীন সময়ে ম্যাচে বদলি খেলোয়াড় বাড়ানোর এই প্রস্তাব আগেই দিয়েছিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। প্রস্তাবে রাজি হয়েছে ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবি। গতপরশুই এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ফিফা।
যেসব প্রতিযোগিতা চলতি বছরের মধ্যে শেষ করার বাধ্যবাধকতা আছে, সেগুলোয় এই নিয়ম প্রযোজ্য হবে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার থাকবে সংশ্লিষ্ট প্রতিযোগিতার আয়োজকদের।
মৌসুম পুনরায় শুরু হলে বর্তমান প্রচলিত ভিএআর (ভিডিও রিপ্লে সিসটেম) ব্যবহার চাইলে বন্ধ করতে পারবে সংশ্লিষ্ট আয়োজকরা, জানিয়েছে ফিফা। বিরতির সময়ের বাইরে সর্বোচ্চ তিন ধাপে বদলি খেলোয়াড় নামানো যাবে।
খেলোয়াড় পরিবর্তনের এই নিয়মের মেয়াদ বাড়ানো হবে কি-না, তা আইএফএবি ও ফিফা পরবর্তীতে সিদ্ধান্ত নেবে। ভিএআর ব্যবহারের সিদ্ধান্তের বিষয়ে অবশ্য বিস্তারিত জানায়নি ফিফা।
শুক্রবার থেকে শুরু হয়েছে দক্ষিণ কোরিয়ার শীর্ষ ফুটবল লিগ। আগামী ১৬ মে থেকে মাঠে গড়াবে জার্মান বুন্দেসলিগা। একই লক্ষ্যে অনুশীলন শুরু করেছে স্প্যানিশ লা লিগা ও ইতালিয়ান সেরি আ লিগের ক্লাবগুলো। তবে শঙ্কা এড়াতে স্থগিত থাকা মৌসুম বাতিল করেছে ফ্রান্স, নেদারল্যান্ডস ও আর্জেন্টিনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ