Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মায়ের মতো আপন কেহ নাই

-অভি মঈনুদ্দীন । | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১২:০১ এএম


আজ বিশ্ব মা দিবস। এ দিবস উপলক্ষে আমাদের সংস্কৃতি অঙ্গনের ক’জন তারকা তাদের মায়েদের নিয়ে নিজের মতো করে কিছু কথা বলেছেন। লিখেছেন -অভি মঈনুদ্দীন ।
কনকচাঁপা : মা, এতো মিষ্টি একটি ডাক, একটি অনুভব, এতো দৃঢ় একটি বন্ধন, এতো বড় আল্লাহর নেয়ামত যা আসলে বাতাসে অক্সিজেনের মতো। দেখা না গেলেও উপস্থিতি টের পাওয়া যায় দমে দমে। আমার মা আমার অক্সিজেন, আমার ডিকশনারী, আমার কাঁটাতারের বেড়া, আমার বেলী ফুলের বাগান, আমার ঘড়ি, আমার ক্যালেন্ডার, আমার দাড়িপাল্লা এবং অনুভবের বিশ্বকোষ। মায়ের জন্য আমি পৃথিবীর সবচেয়ে ধনী মানুষ আলহামদুলিল্লাহ। আমার মায়ের বয়স ৭৩। এখনো তিনি নিজের কাজ নিজে করেন, ধর্মকর্ম তো আছেই। আমার মায়ের জন্য সবার কাছে দোয়া চাই। মা দিবসে সকল মাকে আমার শ্রদ্ধা ভালোবাসা।
মমতাজ বেগম : আমার মায়ের নাম উ""""জালা বেগম। সারাটাজীবন আমার মা তার সন্তানের জন্য কষ্ট করে গেলেন। আমার আজকের মমতাজ হয়ে উঠা, আমার আজকের সংসদ সদস্য হয়ে উঠা সর্বোপরি একজন ভালো মানুষ হয়ে উঠার নেপথ্যে যে মানুষটির অবদান অস্বীকার করার কোন উপায় নেই, তিনি আমার মা। মা সবসময়ই বলতেন, আশা ছেড়োনা-জীবনে সুন্দর সময় একদিন না একদিন আসবেই। মায়েদের স্বপ্ন যে অপূর্ণ রাখেন না আল্লাহ আমাকে দিয়েই যেন আল্লাহ তা দেখিয়ে দিয়েছেন। আল্লাহর কাছে অসীম কৃতজ্ঞতা যে তিনি এমন মায়ের গর্ভে আমাকে জন্ম দিয়েছেন।
অপূর্ব : শূটিংয়ের ব্যস্ততার কারণে এতদিন আম্মুকে খুব বেশি সময় দিতে পারতাম না। কিন্তু এই করোনা’য় লকডাউনের সময়টায় একটি সুবিধা হয়েছে, আম্মুকে সময় দিতে পারছি, এটা আমার জন্য অনেক বড় পাওয়া। শুধু আম্মুকেই নয়, পুরো পরিবারকেই সময় দিতে পারছি। জীবনের এই একটু পরিবর্তন দরকার ছিলো। এখনো আমি যখন কাজের প্রয়োজনে ঘর থেকে বের হই আম্মু নিজের হাতে সকালে চা’টা আমাকে বানিয়ে দেন। আমার জন্য আম্মু গরবিনী মা সম্মাননা’ পেয়েছিলেন ২০১৬ সালে। সেটাও ছিলো আমার জন্য অনেক বড় প্রাপ্তি। আম্মুর শতভাগ উৎসাহে অনুপ্রেরণায় আমি আজকের অপূর্ব। আমার আম্মুর জন্য সবাই দোয়া করবেন।
অরুণা বিশ্বাস : মা হচ্ছেন সেই একজন মানুষ যার তুলনা পৃথিবীতে একমাত্র মা-ই। সত্যি বলতে কী মায়ের সঙ্গে কারো তুলনা চলেনা। মায়ের জন্য অনেক কিছু করতে ইচ্ছে করে। আমি আমার মাকে বিশ্বাস করেই পৃথিবীতে বেঁচে আছি, বেঁচে থাকবো। আমার যে পূজা আমি তাদেরকে ঘিরেই করতে চাই। মাকে নিয়ে আমার অনেক আহলাদ আছে। এই সুন্দর পৃথিবী আমাকে আমার মাই দেখিয়েছেন। তাই মাকে ছাড়া আমি একেবারেই অচল। আমার গরবিনী মায়ের জন্য সবার কাছে আশীর্বাদ কামনা করছি যেন মা সবসময়ই সুস্থ থাকেন ভালো থাকেন।
তারিন জাহান : আমার আম্মুর নাম তাহমিনা বেগম, আমার জীবনের আদর্শ। আমার শক্তি, আমার অনুপ্রেরণা, আমার সবকিছুই আমার মাকে ঘিরে। মা, মাটি, দেশ, এই তিনটি বিষয়ের মানুষের জীবনে অবদান অনস্বীকার্য। মা শব্দটি তাবৎ পৃথিবী সম্পর্কিত একটি শ্রদ্ধার শব্দ। এই পৃথিবীর আলো বাতাস এই যে নি:শ্বাস নিচ্ছি, তা মায়ের ত্যাগের কারণেই জন্মের শুরু থেকেই নিতে পারছি। মায়ের যেমন বিকল্প হয়না, তেমনি মায়ের কোন তুলনা হয়না। আমার জীবনে মায়ের অবদান বলে শেষ করা যাবেনা। আমার আমি হয়ে উঠার পেছনে আমার মায়ের অবদানই সবচেয়ে বেশি। তার ইচ্ছে ছিলো বলেই আমি আজ অভিনেত্রী তারিনে পরিণত হতে পেরেছি। আমার মা যেভাবেই থাকুন, সবসময়ই যেন আল্লাহ ভালো রাখেন এই দোয়া চাই সবার কাছে।’
পপি: আজ আমার জীবনের অন্যরকম দিন। কারণ আজ মা দিবস। আমার জন্মের মধ্যদিয়ে আমার মা, মা হতে পেরেছিলেন। তাই মাকে মা হিসেবে জন্মদিনের শুভেচ্ছা জানাই। আর আজকের দিনে বারবার শুধু বলতে চাই, আম্মু আমি তোমাকে অনেক অনেকে ভালোবাসি। কিন্তু তোমাকে তা বলে হয়ে উঠেনা। তোমাকে নানান সময় অনেক কষ্ট দিয়েছি। ক্ষমা করে দিও। আর আমাদের সব ভাই বোনদের তুমি তোমার আশীর্বাদের মধ্যে রেখো সবসময়। তুমি ছাড়া আমার এতো সুন্দর জীবন কখনোই হয়ে উঠতোনা। আল্লাহর কাছে শুকরিয়া আদায় করি যে আমি তোমার গর্ভে জন্মেছি মা। আল্লাহ যেন আমার মাকে সুস্থ রাখেন ভালো রাখেন।
আঁখি আলমগীর : আমি খুব ভাগ্যবান একজন সন্তান। আমার বাবার কারণে আমাদের বাসায় অনেক অনেক অভিনেতা অভিনেত্রীরা বাসায় আসতেন। আবার আমার মায়ের কারণে অনেক কবি সাহিত্যিকের আনাগোনা ছিলো বাসায়। আমার সঙ্গীত জীবনের পথচলায় আমার বাবা মা সবসময়ই আমার পাশে ছিলেন এবং এখনো আছেন। আমার মায়ের লেখা অনেক গান আছে। মায়ের লেখা গান নিয়ে আমার গাওয়া এবং বিশিষ্ট শিল্পী যারা গেয়েছেন সেই হিট গানগুলো নিয়ে একটি অ্যালবাম করার পরিকল্পনা করছি। এটা আমার মায়ের প্রতি, মায়ের লেখা গানের প্রতি ভালোলাগা ভালোবাসা থেকেই করবো। কারণ এখন পূর্ণাঙ্গ অ্যালবাম কেউ শুনেন না। কিন্তু আমার মায়ের গানগুলো সংরক্ষণ করার জন্যই আমি তা করবো। আমার মায়ের জন্য সবাই দোয়া করবেন, মা যেন সবসময় ভালো থাকেন সুস্থ থাকেন।
বিশ্ব মা দিবসে পৃথিবীর সকল মায়েদের প্রতি রইলো অনেক শ্রদ্ধা, ভালোবাসা। পৃথিবীর সব মায়েরা যেখানেই থাকুক তাদের সন্তানদের নিয়ে ভালো থাকুক, সুস্থ থাকুক, সুন্দর থাকুক। সত্যি বলতে কী করোনা ভাইরাসের কারণে সারা পৃথিবীতেই বিপর্যয় নেমে এসেছে। সেই বিপর্যয় নেমে এসেছে আমাদের জীবনেও। কিন্তু তারপরও এই সময়টা আমাদের ধৈর্য্য ধরে পার করতে হবে। আমার আম্মু আমাকে এ ব্যাপারে খুব সহযোগিতা করছেন। তিনি আমাকে সবসময়ই ধৈর্য্য ধরে আগামীর পথে এগিয়ে যেতে বলেন। আমিও তার কথা সবসময়ই মেনে চলার চেষ্টা করেছি। আমার আজকের তানজিন তিশা হয়ে উঠার নেপথ্যে আমার মায়ের অনেক বড় ভূমিকা রয়েছে। আম্মু উৎসাহ, অনুপ্রেরণা না দিলে আমার আজকের অবস্থানে আসা সম্ভব হয়ে উঠতোনা। আম্মু একটি কথা আজ বলতেই চাই, তোমাকে অনেক অনেক ভালোবাসি আম্মু।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ