Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনায় কূটনীতিকের মৃত্যু

দ্য জাপান টাইমস | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত মাসের শেষদিকে মারা গেছেন সাবেক জাপানি কূটনীতিক ও সাবেক প্রধানমন্ত্রীদের উপদেষ্টা ইউকিও ওকামোতো। গতকাল শুক্রবার তার কনসালটেন্সি এ খবর গণমাদ্যমকে জানিয়েছে।
১৯৯১ সালে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অবসর নেওয়ার পর তখনকার প্রধানমন্ত্রী রিউতারো হাশিমোতোর উপদেষ্টা হন ইউকিও। জাপানে মার্কিন সেনাবাহিনীর ঘাঁটি ওকিনাওয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।
এছাড়া ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত তখনকার প্রধানমন্ত্রী জুনিচিরো কোইজুমির উপদেষ্টা ছিলেন ইউকিও। ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলোজি সেন্টারের আন্তর্জাতিক স্টাডির রিসার্চ ফিলো ছিলেন ৭৪ বছর বয়সী এই কূটনীতিক।
জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে’র কাছে দেওয়া বক্তব্যে ইউকিওকে মার্কিন যুক্তরাষ্ট্র-জাপান সুসম্পর্ক বজায়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সত্যিকারের দেশপ্রেমিক বলেছেন সাবেক মার্কিন ডিফেন্স কর্মকর্তা রিচার্ড আরমিটেজ। টোকিও গভর্নর ইউরিকো কোইকে টুইটারে লিখেছেন, ‘তার মৃত্যু একটা ধাক্কা এবং তাও আবার করোনাভাইরাসে!’
জাপানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ হাজারের বেশি মানুষ। এছাড়া ৫৯০ জনের মৃত্যু হয়েছে।



 

Show all comments
  • জোহেব শাহরিয়ার ৯ মে, ২০২০, ১:১৬ এএম says : 0
    করোনায় কে রাষ্ট্রদূত আর কে সাধারণ মানুষ তা চেনে না। আল্লাহর হুকুমে চলে, যার হুকুম হয় তাকে ধরে। সে যেখানের যে সুরক্ষা নেক না কেন, ধরবেই।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ মোশাররফ ৯ মে, ২০২০, ১:১৭ এএম says : 0
    হে আল্লাহ তুমি আমাদের করোনা মহামারি থেকে হেফাজত করো। তুমি ছাড়া কে আছে হেফাজত করার।
    Total Reply(0) Reply
  • Khola Janala ৯ মে, ২০২০, ১:১৮ এএম says : 0
    বাংলাদেশে লকডাউন পুরোপুরি কার্য্যকর হয় নি।এখন কারফিউ জারী করা উচিত ছিলো ,অথচ সবকিছু খুলে দেয়া হচ্ছে।এজন্য আমাদেকে মারাত্বক পরিস্থিতির মুখোমুখি হতে হবে।অবিলম্বে খুলে দেয়ার সিদ্ধান্ত রিভিউ করে সারাদেশে ১৫ দিনের কারফিউ জারীর জন্য সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Suman Kumar ৯ মে, ২০২০, ১:১৮ এএম says : 0
    We should go complete shutdown and emergency for 1 month, proper mobilization of almost all our resources against corona.
    Total Reply(0) Reply
  • রিফাত হোসাইন ৯ মে, ২০২০, ১:১৮ এএম says : 0
    আমাদের দেশের অবস্থা খুব খারাপ। আল্লাহ্ তালা আমাদের সবাইকে হেফাজত করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ