Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রাজিলে করোনায় সাদাদের চেয়ে কালোদের মৃত্যু বেশি হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ৫:১২ পিএম

লাতিন আমেরিকায় করোনা প্রাদুর্ভাবের কেন্দ্রবিন্দু ব্রাজিলে কালোরা সাদাদের চেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন এবং তাদের মৃত্যু হারও বেশি।

২১ কোটি জনসংখ্যার দেশ ব্রাজিলে অর্ধেকেরও বেশি মানুষ কৃষ্ণাঙ্গ, তবে তারা মহামারীকালীন সময়ে বেশি আক্রান্ত হচ্ছেন। মার্কিন যুক্তরাষ্ট্রেও কৃষ্ণাঙ্গদের মধ্যেও কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার বেশি প্রবণতা বহন করে।

এর একটি কারণ হতে পারে, ব্রাজিলে চাকরিগত কারণে কালোরা বেশি বাইরে থাকেন। সাও পাওলোতে, যেটি দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্থ রাজ্য, সেখানে সাদাদের তুলনায় কালোদের মৃত্যু সম্ভাবনা ৬২ শতাংশ বেশি। রাজ্যটিতে প্রতি লাখে যেখানে ৯ দশমিক ৬ জন শেতাঙ্গের মৃত্যু হচ্ছে, সেখানে কৃষ্ণাঙ্গরাদের মৃত্যু হার ১৫ দশমিক ৬ জন।

এ বিষয়ে জনস্বাস্থ্য ইনস্টিটিউট ফিউক্রুজের গবেষক ইমানুয়েল গোয়েস বলেন, ‘এই সংখ্যার অর্থ হল কৃষ্ণাঙ্গরা হাসপাতালে পৌঁছাতে বেশি সময় নিচ্ছেন কারণ তারা দূরে থাকেন, বা তারা পৌঁছানোর পরে তাদের উপযুক্ত যত্ন নেয়া হচ্ছে না।’ তিনি বলেন, ‘মহামারীটি দাস প্রথা (১৯৮৮ সালে ব্রাজিলে বিলুপ্ত) উঠে যাওয়ার পর থেকে বিদ্যমান ঐতিহাসিক বৈষম্যকে আরও গভীর করে দিচ্ছে, কারণ জাতিগত সাম্যের প্রচারে কোন নীতি নেই।’

জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউট, আইবিজিইয়ের এক প্রতিবেদনে দেখা গেছে, ব্রাজিলের কৃষ্ণাঙ্গ ব্যক্তিরা গড়পড়তায় সাদাদের তুলনায় ৫৫ দশমিক ৮ শতাংশ কম উপার্জন করেন। কৃষ্ণাঙ্গদের জন্য কর্মসংস্থানের সমান প্রবেশাধিকার নিয়ে প্রচার করে এন একটি প্রতিষ্ঠান ব্রাজিল আইডেন্টিটিস ইনস্টিটিউট (আইডি_বিআর) এর অ্যালাইন ন্যাসিমেণ্টো বলেন, ‘কৃষ্ণাঙ্গ কর্মীরা ভাইরাসে বেশি আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে অনেকে অনানুষ্ঠানিক অর্থনীতির উপর নির্ভরশীল এবং জীবিকা নির্বাহের জন্য তাদের বাইরে যেতে হয়।’

তদুপরি, কৃষ্ণাঙ্গরা ব্রাজিলের ফাভেলা বা বস্তিবাসীদের বিশাল জনসংখ্যার সমন্বয়ে গঠিত, যেখানে অল্প জায়গায় বেশি মানুষ বসবাস করার কারণে সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন। এবং তারা ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপসহ অন্যান্য রোগে ভোগে যা তাদেরকে উচ্চ ঝুঁকিতে ফেলেছে।

ব্রাজিলে স্বাস্থ্যের বর্ণগত বৈষম্যের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ মারিয়া ইনেস দা সিলভা বারবোসা বলেছেন, ‘অনেক সময় তাদের এই অবস্থা থাকে এবং এটি তারা জানে না, কারণ তাদের রুটিন মেডিকেল চেক-আপ করা যায় না।’ সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ