Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনায় কালো এবং উপমহাদেশের মানুষের মৃত্যু ঝুঁকি বেশি –যুক্তরাজ্যের গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ৬:২০ পিএম

কোভিড-১৯ রোগে কৃষ্ণাঙ্গ এবং ভারত, বাংলাদেশ এবং পাকিস্তানে বসবসাকারী জাতিগোষ্ঠীর মৃত্যু ঝুঁকি শেতাঙ্গদের তুলনায় অনেক বেশি। বৃহস্পতিবার ব্রিটিশ পরিসংখ্যান বিভাগ এই তথ্য জানিয়েছে।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান অফিসের (ওএনএস) পক্ষ থেকে দেয় এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কিছু জাতিগোষ্ঠীর মধ্যে করোনভাইরাস (কোভিড-১৯) জড়িত মৃত্যুর ঝুঁকি শেতাঙ্গ জাতিগোষ্ঠীর তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বেশি।’ ওএনএস জানিয়েছে, ‘কোভিড-১৯ রোগে শেতাঙ্গ পুরুষদের তুলনায় কৃষ্ণাঙ্গ পুরুষদের মৃত্যুর সম্ভাবনা ৪ দশমিক ২ গুণ বেশি। শেতাঙ্গ নারীদের তুলনায় কৃষ্ণাঙ্গ নারীদের মৃত্যুঝুঁকি ৪ দশমিক ৩ গুণ বেশি।’ তারা আরও জানিয়েছে, ‘শেতাঙ্গদের তৃলনায় পরিসংখ্যানগত ভাবে বাংলাদেশী, পাকিস্তানি এবং ভারতীয়সহ লোকেদের জন্য করোনাভাইরাস অনেক বেশি ঝুঁকিপূর্ণ।’

তবে দেখা গেছে, করোনা মহামারিতে ভারত উপমহাদেশ কিংবা এশিয়া মহাদেশের তুলনায় অনেক বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ইউরোপ ও যুক্তরাষ্ট্র। তবে সেখানে আক্রান্তদের মধ্যে সাদাদের তুলনায় কালো ও মিশ্র জাতিগোষ্ঠীর লোকরাই বেশি বলে দাবি করছে ওএনএস। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • elu mia ৭ মে, ২০২০, ৭:২৯ পিএম says : 0
    ভুয়া কথা,তাহলে বাঙ্গালিরা আর আরবরা করনা ভাইরাসে এত কম আক্রান্ত হয় কেন?কৃষ্ণাঙ্গ রা ড্রাগ বেশি ব্যবহার করে বলে ওদের ঝুকি বেশি থাকতে পারে কিন্তু এই পর্যন্ত করোনায় বেশি মারা গেছে শেতাঙ্গরা এটা সবাই জানে।আমেরিকা,ইংল্যান্ড ফ্রান্স এসব দেশে মৃত্যু সংখ্যা অনেক বেশি আর এদের অধিকাংশই শেতাঙ্গ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ