Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কর্মচারীদের বেতন কমাবে সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ৩:২২ পিএম

করোনা সঙ্কট কাটিয়ে উঠতে ভ্রমণসহ নানা খাতে ব্যয় কমিয়ে দেয়ার পদক্ষেপ গ্রহণ করেছে সউদী আরব। বেসরকারি কর্মচারীদের বেতন কমানোর বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর গাল্ফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত নিয়েছে, ছয়মাস শ্রমিকদের মূল বেতনের ৪০ ভাগ পর্যন্ত কমানো যেতে পারে। সেই সাথে কম্পানিগুলো থেকে কর্মীও ছাটাই করা হতে পারে।

করোনা ভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছে। উৎপাদন বন্ধ তাই অর্থনীতির চাকাও অচল হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে কমেছে গেছে তেলের দাম। আর এই কারণে চরম ক্ষতির মুখে পড়েছে সউদী আরব।

অর্থনীতি পুনরায় সচল করতে আরও ২৬ বিলিয়ন ডলার ধার করার কথা ভাবছে সউদী আরব। পাশাপাশি তেলের মূল্য কমে যাওয়ায় সরকারি ঘাটতি পূরণে রিজার্ভ থেকে ৩২ বিলিয়ন ডলার উত্তোলন করা হতে পারে। দেশটির অর্থমন্ত্রীর বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

করোনা পরিস্থিতি নিয়ে সউদী অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান বলেছেন, অতীতে সউদী আরব আরও কঠিন সঙ্কট মোকাবেলা করেছে। করোনাভাইরাসের কারণে যে সঙ্কট তৈরি হয়েছে তা মোকাবেলা করার মতো সামর্থ্য তাদের রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ