Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুশ সমুদ্রে ঢুকে পড়েছে মার্কিন যুদ্ধজাহাজ, থমথমে পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৩:২৮ পিএম

রুশ-মার্কিন সম্পর্কটা একদমই ভালো যাচ্ছে না। তার মধ্যে রাশিয়ার সমুদ্রে প্রবেশ করল একের পর এক মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ। তাও আবার কোল্ড ওয়ারের পর এই প্রথম রাশিয়ার ব্যারেন্টস সি’তে দেখা গেল যুক্তরাষ্ট্রের এই জাহাজগুলি। এ নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে সেখানকার পরিস্থিতি।
সোমবার (৪ মে) মার্কিন নেভির পক্ষ থেকে জানানো হয়েছে যে ওই অভিযানে রয়্যাল নেভির এইচএমএস কেন্টের সঙ্গে যৌথভাবে অভিযান চালিয়েছে মার্কিন নেভির তিনটি ডেসট্রয়ার। আরও জানা গিয়েছে যে ১৯৮০-র পর থেকে মার্কিন নৌবাহিনী ওই অঞ্চলে জাহাজ নিয়ে যায়নি।
সমস্যা এড়াতে এই বিষয়ে অবশ্য আগেই রাশিয়াকে জানিয়ে দিয়েছিল আমেরিকা। ১ মে রুশ প্রতিরক্ষা মন্ত্রককে এই বিষয়ে নোটিশ দেওয়া হয়। রাশিয়ার নর্দান ফ্লিট ওই নৌবাহিনীকে ট্র্যাক করছে। রাশিয়া যেহেতু আর্কটিকে বিশাল সামরিক বাহিনী সাজাচ্ছে, সেই খবর পেয়েই মার্কিন ও ব্রিটিশ বাহিনী এই সিদ্ধান্ত নিয়েছে।
ওই ব্যারেন্টস সি-তে রয়েছে প্রচুর হাইড্রো কার্বন। ফলে, ওই অঞ্চল খুবই গুরুত্বপূর্ণ। রাশিয়ার অধিকারেই রয়েছে ওই সমুদ্র। ওই সমুদ্রে অভিযানে অংশ নেয় ইউএসএস ডোনাল্ড কুক, ইউএসএস পোর্টার, ইউএসএস রুজভেল্ট। সোমবার সকালে সমুদ্রে প্রবেশ করে ওই মার্কিন রণতরী গুলি।
গত ১৫ এপ্রিল একটি রাশিয়ান জেট মার্কিন সার্ভিলিয়েন্স প্লেনের ২৫ ফুটের মধ্যে দিয়ে উড়ে যায়। যা বিপজ্জনক বলে দাবি করা হয়। মার্কিন নেভির দেওয়া তথ্য অনুযায়ী, রাশিয়ার ক্রেমলিন সু-৩৫ যুদ্ধবিমান তাড়া করে মার্কিন ইউএস পি-৮এ এয়ারক্রাফটকে। ৪২ মিনিট ধরে চলে সেই আকাশ-যুদ্ধ।
এরপর ২৬ এপ্রিল প্রশান্ত মহাসাগরে মার্কিন এয়ারক্রাফট কেরিয়ারের কাছ দিয়েই উড়ে যায় রাশিয়ার যুদ্ধবিমান। সেখানে ছুটে যায় দুটি মার্কিন ফাইটার জেটও।



 

Show all comments
  • বাপ্পি ৫ মে, ২০২০, ৪:৩০ পিএম says : 0
    সরাসরি ভারতীয় পত্রিকা থেকে কপি করে সংবাদ পরিবেশন করছেন। বাংলাদেশে বলা হয় মন্ত্রণালয় আর ভারতে বলে মন্ত্রক। এটা পরিবর্তন করা উচিত ছিল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ