Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের বিরুদ্ধে প্রমাণ আছে, দাবি পম্পেওর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৩:০৬ পিএম

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুরেই ফের চীনকে দোষারোপ করলেন মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও। চীনের হুবেই প্রদেশের উহান শহরের পরীক্ষাগারেই নোভেল করোনাভাইরাসের উৎপত্তি বলে দাবি করেছিলেন ট্রাম্প। জানিয়েছিলেন, তার কাছে উপযুক্ত প্রমাণও আছে। উহানের সেই পরীক্ষাগারের দিকেই ফের ইঙ্গিত করেছেন পম্পেও। সোমবার একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, উহানের পরীক্ষাগার থেকেই গোটা বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। তারও দাবি, তাদের হাতে এ নিয়ে যথেষ্ট প্রমাণ রয়েছে।

গত সপ্তাহেই মার্কিন গোয়েন্দা সংস্থাগুলির পর্যবেক্ষক সংগঠন দাবি করেছিল, করোনাভাইরাস যে মানুষের সৃষ্টি বা সেটির জিনগত পরিবর্তন ঘটানো হয়েছে, এমন কোনও প্রমাণ তাদের হাতে এখনও পর্যন্ত আসেনি। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র সাবেক প্রধান পম্পেও গোয়েন্দা রিপোর্টটিকে সমর্থন করেছেন। কিন্তু তার দাবি, পরীক্ষাগারেই কোনও ভাইরাস নিয়ে গবেষণা করতে গিয়ে এই মারণ ভাইরাসটির উৎপত্তি। সার্সের প্রসঙ্গ তুলে মার্কিন পররাষ্ট্র সচিব বলেছেন, ‘চীন এর আগেও ওদের অতি সাধারণ মানের পরীক্ষাগারে ভাইরাস নিয়ে গবেষণা করতে গিয়ে এমন ধরনের বিপজ্জনক ভাইরাসের মাধ্যমে গোটা বিশ্বকে সংক্রমিত করেছে। এ ক্ষেত্রেও সেটাই হয়েছে। আমাদের কাছে প্রমাণ আছে।’ পম্পেয়োর দাবি, ইচ্ছাকৃত ভাবেই বিশ্বের থেকে এই সংক্রমণের খবর প্রথমে লুকিয়ে রেখেছিল বেইজিং।

মার্কিন হোমল্যান্ড সিকিওরিটি দফতরের চার পাতার রিপোর্টেও চীনের দিকে আঙুল তোলা হয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে, চিকিৎসা সংক্রান্ত সরঞ্জাম নিজেদের দেশে জড়ো করার জন্যই অন্য দেশগুলির কাছ থেকে এই সংক্রমণের গুরুত্ব প্রথম দিকে লুকিয়েছিল বেইজিং। রিপোর্ট অনুযায়ী, জানুয়ারির গোড়ায় চিকিৎসা সরঞ্জামে আমদানি ব্যাপক বাড়িয়ে রফতানির পরিমাণ কমায় চীন। নিজেদের দেশে আক্রান্তদের চিকিৎসায় যাতে পিপিই বা অন্য সরঞ্জামের ঘাটতি না-হয়, তার জন্যই এটা করা হয় বলে দাবি রিপোর্টে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ