Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে প্রতিদিন তিন হাজার লোকের মৃত্যুর আশঙ্কা : নিউ ইয়র্ক টাইমস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১২:৫৮ পিএম | আপডেট : ১:১৯ পিএম, ৫ মে, ২০২০

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত একটি রিপোর্ট বলছে ১ জুন থেকে অ্যামেরিকায় প্রতিদিন তিন হাজার মানুষের মৃত্যু হতে পারে। ক্রমশ স্বাভাবিক হচ্ছে ইউরোপ। ইটালিতেও ধীরে ধীরে উঠছে নিষেধাজ্ঞা। কিন্তু অ্যামেরিকার পরিস্থিতি আরও খারাপ হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। অর্থনীতি সচল রাখার প্রয়োজনে এর মধ্যেই জীবনযাপন স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনার ডাক দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। কিন্তু বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, এর ফলে জুনের প্রথম দিন থেকে গড়ে তিন হাজার লোকের মৃত্যু হবে অ্যামেরিকায়। আরও অন্তত দুই লাখ মানুষ আক্রান্ত হবেন। যদিও এ ধরনের রিপোর্টের কথা অস্বীকার করেছে হোয়াইট হাউস।
মঙ্গলবার সকালে বিশ্বজুড়ে করোনায় মৃত্যু আড়াই লাখ ছাড়িয়ে গিয়েছে। আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ৩৬ লাখ ৪৬ হাজারে। অ্যামেরিকার পাশাপাশি ব্রাজিলেও গত এক সপ্তাহে করোনার প্রকোপ অনেকটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্তের হার ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্রাজিলে করোনায় এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা এক লাখ পাঁচ হাজার। মৃত্যু হয়েছে সাত হাজার ২৮৮ জনের। বিশেষজ্ঞরা বলছেন, আক্রান্ত এবং মৃত্যুর হার আরও বাড়বে।
তবে অ্যামেরিকার অবস্থা কঠিনতর হবে বলে রিপোর্ট প্রকাশ করেছে নিউ ইয়র্ক টাইমস। রিপোর্টে বলা হয়েছে, লকডাউন যদি কমিয়ে আনা হয় তা হলে ১ জুন থেকে প্রতিদিন অন্তত তিন হাজার মানুষের মৃত্যু হবে অ্যামেরিকায়। আরও অন্তত দুই লাখ লোক আক্রান্ত হবেন। যদিও হোয়াইট হাউস নিউ ইয়র্ক টাইমসের ওই রিপোর্টটিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। হোয়াইট হাউসের দাবি, তাদের হাতে এমন কোনও রিপোর্ট আসেনি। বরং অ্যামেরিকায় করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে বলে দাবি করা হয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত অ্যামেরিকায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ১২ লাখ ১২ হাজার ৮০০। মৃত্যু হয়েছে প্রায় ৭০ হাজার মানুষের। মাস খানেক আগে একটি রিপোর্ট দাবি করেছিল, করোনায় অ্যামেরিকায় এক থেকে দুই লাখ মানুষের মৃত্যু হবে। বিশেষজ্ঞরা বলছেন, জুন মাসের গোড়াতেই সেই সংখ্যা ছুঁয়ে ফেলবে অ্যামেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ