Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২ মাস পর ইতালিতে লকডাউন শিথিল, কাজে ফিরছে মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৯:৩৮ এএম

করোনা মহামারিতে বিপর্যস্ত ইতালি স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে। সেই ইতালিতে এখন কমে আসছে মৃত্যুর সংখ্যা। ফলে লকডাউনও তুলে নিতে শুরু করেছে সরকার।

বিবিসির খবরে বলা হয়, সোমবার সকাল থেকে লকডাউনের বিধি-নিষেধ তুলে নিতে শুরু করেছে ইতালির সরকার। এতে করে প্রায় ৪০ লাখ লোক কাজে ফিরছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৮ হাজার ৮৮৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ২ লাখ ১০ হাজার ৭১৭ জন। লকডাউন শিথিল হলেও রোগীদের বাঁচানোর লড়াই জারি রয়েছে দেশটিতে। জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা। এখন পর্যন্ত তাদের অক্লান্ত পরিশ্রমে সুস্থ হয়েছেন ৮১ হাজার ৬৫৪ জন।

গত কয়েকদিন ধরেই ইতালিতে করোনায় আক্রান্ত ও মৃতের হারও কমেছে এবং বেড়েছে সুস্থতার সংখ্যা। দেশটিতে করোনার তাণ্ডব দুর্বল হতে থাকায় লকডাউন শিথিল করছে ইতালি সরকার। দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের পূর্ব ঘোষণা অনুযায়ী দেশটিতে সোমবার থেকে লকডাউন শিথিল করা হয়েছে।

সোমবার থেকে উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান পুনরায় চালুর প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে ইতালিতে। তবে আপাতত সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ইতালির বার, রেস্টুরেন্ট, খুচরা ও পাইকারি দোকানপাট, স্টেশনারি, বইয়ের দোকান, বাচ্চাদের কাপড়ের দোকান, কম্পিউটার ও কাগজপত্র তৈরির কাজ শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

ইতালি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী,১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা করা হয়েছে। এছাড়া ১ জুন থেকে রেস্তোরাঁ, বার, সেলুন, ম্যাসেজ সেন্টার খোলা হবে।

ইতালিতে সকল শিক্ষাপ্রতিষ্ঠান গুলো আগামী সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে খোলার কথা রয়েছে।

লকডাউন শিথিল করা হলেও কোভিড-১৯ এর প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সবাইকে গণপরিবহসহ বাসার বাইরে মাস্ক ব্যবহার করতে হবে এবং নিরাপদ সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে।

বাসার বাইরে বের হওয়ার কারণ কর্তৃপক্ষের কাছে অবশ্যই জানাতে হবে। অনুর্ধ ১৮ বছর বয়সীরা লিগ্যাল গার্ডিয়ানের সঙ্গে বের হওয়ার সুযোগ পাবেন। এতে শুধু পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করা যাবে। পারিবারিক বড় অনুষ্ঠান অথবা পূর্ণমিলনি করা যাবে না। খাবার, নিত্য প্রয়োজনীয় জিনিস ক্রয়, চিকিৎসকের সাক্ষাৎ এবং ফার্মেসিতে যাওয়া যাবে।

নিজ এলাকার লেক, সমুদ্র সৈকত এবং পর্বতমালায় ভ্রমণ ও নিজস্ব এলাকায় হাঁটা, দৌড়ানো এবং সাইক্লিংয়ের অনুমতি আছে। তবে একত্রে বেশি লোক সমাগম করা যাবে না। সবাইকে কমপক্ষে এক মিটার দূরত্বে অবস্থান করতে হবে।

প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে বলেছেন, লকডাউন পুরোপুরি তুলে নেওয়ার বিষয়টি নির্ভর করবে সংক্রমণের গতিপ্রকৃতির ওপর।

তিনি সতর্ক করে দিয়েছেন এই বিধি-নিষেধ শিথিল করাকে যেন ‘আমরা করোনা ভাইরাস থেকে পুরোপুরি মুক্ত’ সেভাবে না দেখি।

দুই মাসেরও বেশি সময় ধরে ইতালিতে লোকজন বাধ্যতামূলক কোয়ারেন্টিনে ছিলো।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুসারে ইতালিতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছে ২৮ হাজার ৮৮৪ জন। আর আক্রান্ত হয়েছে দুই লাখ ১০ হাজার ৭১৭ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ