Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

লকডাউন তোলার আগে বেলজিয়ামে অনুসন্ধানি কার্যক্রম

সিঙ্গাপুরে বিদেশি শ্রমিকদের মধ্যেই সংক্রমণ বেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১২:০৩ এএম

আগামী ১১ মে পূর্ণদ্যমে লকডাউন প্রত্যাহারের আগে এক সপ্তাহ ধরে ব্রাসেলসের অনুসন্ধানী দল কাজ করে যাবে। গতকাল থেকে এই দল কাজ শুরু করেছে। স্বাস্থ্য বীমা প্রদানকারীরা তাদের কিছু কর্মীকে নতুন এই অপারেশনে সমর্থন দিয়েছে, যার পরের তিন মাস ধরে ব্রাসেলস অঞ্চলে ৭.৩ মিলিয়ন ইউরো ব্যয় হচ্ছে। প্রায় ১৭০ জন কর্মচারী ব্রাসেলস কল সেন্টারে এবং যারা টেলিফোনে পৌঁছাতে পারবেন না তাদের সন্ধানে মাঠে কাজ করবেন আরও ৬৫৫ জন।
দি বুলেটিন জানিয়েছে, বেলজিয়ামের যোগাযোগের সন্ধানের প্রচেষ্টা কার্যকর হওয়ার জন্য, আমাদের প্রত্যেককে আমাদের প্রতিদিনের যোগাযোগগুলি লক্ষ্য করা শুরু করতে হবে। ইমেনুয়েল আন্দ্রে টুইটারে লিখেছেন, ‘যাদের সাথে আপনার ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে তাদের লক্ষ্য করা আপনার অভ্যাস করুন’। ‘এভাবে আপনি অসুস্থ হয়ে পড়লে সহযোগিতা পেতে সক্ষম হবেন।
যোগাযোগের সন্ধানের হটলাইনটি যদি আপনার সাথে যোগাযোগ করে, কারণ আপনি কোনও সংক্রামিত ব্যক্তির সাথে যোগাযোগ করছেন, আপনার সম্ভাব্য লক্ষণগুলির জন্য নজর রাখা উচিত এবং আপনার পরিচিতিগুলি সর্বনিম্ন সীমাবদ্ধ রাখতে হবে। যদি আপনি সংক্রামিত ব্যক্তির সাথে ১৫ মিনিটেরও বেশি সময় ধরে যোগাযোগ করেন তবে আপনার ১৪ দিনের জন্য আইসেলোশনে যাওয়া উচিত, যদিও আপনি এখনও খাদ্য শপিং এবং ওষুধ কিনতে যেতে পারেন।
সোমবার সকালে অনলাইনে ভাগ করা ছবিতে বেলজিয়ামের বেশ কয়েকটি অংশে ফ্যাব্রিক শপের বাইরে দীর্ঘ সারি দেখা গেছে। ঘরে বসে আইসেলোশনে যাওয়ার কারণে যে কেউ কাজ করতে অক্ষম তাদের জন্য এখন একটি বিশেষ মেডিকেল শংসাপত্র পাওয়া যায়। চিকিৎসকের পরামর্শের প্রয়োজনে মুখোমুখি হওয়া ছাড়াই নোটটি দূর থেকে পাঠানো যেতে পারে।
ফেডারাল ক্রাইসিস সেন্টারের বিশেষজ্ঞরা সোমবার সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছেন করোনাভাইরাস আসন্ন কয়েক মাস আমাদের সাথে থাকবে। ভাইরাসটিকে নির্মূল করার জন্য কোভিড-১৯ নেই এমন হাসপাতালে একটানা ২৮ দিন ভর্তি থাকতে হবে।
মে-জুনের ফসল তোলার মওসুমে ফল তোলার কাজের জন্য কৃষকদের ১৫ থেকে ২০ হাজার মওসুমী শ্রমিকের অভাব রয়েছে। মওসুমী কর্মীদের যেমন কাজের জন্য বেলজিয়ামে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে, তবুও পুলিশকে ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে মানুষকে সরিয়ে নেয়ার একাধিক খবর পাওয়া গেছে। ফ্লিমিশ কৃষি সংস্থা বোয়েরেনবন্ড আশা করছেন যে, বেলজিয়ামের সীমান্তরক্ষীদের পরিষ্কার নির্দেশাবলী দেয়া হবে।
বেলজিয়ামে গতকাল আরো ৩৬১ জন শনাক্তের পর আক্রান্ত রোগীর সংখ্যা ৫০ হাজার ২৬৭তে দাঁড়িয়েছে। এদের মধ্যে গতকাল ৮০ জনসহ মারা গেছেন ৭ হাজার ৯২৪ জন এবং সুস্থ হয়ে পরিবারে ফিরে গেছেন ১২ হাজার ৩৭৮ জন। এখনও পর্যন্ত পজেটিভ থাকা ২৯ হাজার ৯৬৫ জনের মধ্যে হাসপাতালে আছেন ৩ হাজার ৪৪ জন আইসিইউতে ৬৫৫ জন।
সিঙ্গাপুরে বিদেশি শ্রমিকদের মধ্যেই সংক্রমণ বেশি
রয়টার্স জানিয়েছে, সিঙ্গাপুরে গতকাল আরো ৫৭৩ জন নতুন করোনাভাইরাস সংক্রমিত ব্যক্তির তথ্য নিশ্চিত হওয়া গেছে, যাদের বেশিরভাগ বিদেশী কর্মী এবং ডরমেটরিতে বাস করে। এর ফলে দেশটিতে মোট শনাক্ত দাঁড়িয়েছে ১৮,৭৭৮ জন। স্বাস্থ্য মন্ত্রণালয় একজন ৮৬ বছরের এক সিঙ্গাপুরি মহিলার মৃত্যুর খবর জানিয়েছে, যার ফলে দেশটিতে ভাইরাসজনিত মৃত্যুর সংখ্যা ১৮ জনে পৌঁছেছে। নতুন সংক্রমিতদের অধিকাংশই শ্রমিক আবাসে থাকা বিদেশী কর্মী বলে মন্ত্রণালয় জানিয়েছে।
সিঙ্গাপুরে এশিয়াতে সর্বাধিক সংখ্যক করোনভাইরাস সংক্রমণের মধ্যে রয়েছে, মূলত সংকীর্ণ অভিবাসী-শ্রমিক আবাসে প্রাদুর্ভাবের কারণে। এর ফলে আবাসগুলির বাইরে স্থানীয়দের মধ্যে এই রোগের বিস্তারকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। সিঙ্গাপুর আগামী কয়েক সপ্তাহের মধ্যে করোনাভাইরাস বিধিনিষেধকে সহজ করবে বলে কর্তৃপক্ষ শনিবার জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ