Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

হৈ-হুল্লোড় আর ঘুরে বেড়িয়ে লকডাউন শিথিল উদযাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১২:০৩ এএম

ইতালিতে লকডাউন খুলে দেয়া হয়েছে। স্পেনে সাত সপ্তাহের মধ্যে এই প্রথম বয়স্করাও হাঁটাহাঁটি করতে বাইরে বের হতে পারছে। দুবাইয়ের অনুসরণে আবুধাবীর শপিং মলগুলোও খুলে দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রে অর্ধেকের বেশি রাজ্যে লকডাউন শিথিল হয়েছে। থাইল্যান্ডে খুলে দেয়া হয়েছে কিছু খাবার দোকান ও পাব। হংকং সরকার কিছু কিছু কর্মক্ষেত্র খোলার সিদ্ধান্ত নিয়েছে। জর্ডানে অর্থনৈতিক কার্যক্রমে বাধা নেই। তিউনিসিয়ায় খুলে দেয়া হচ্ছে ক্ষুদ্র ও বৃহৎ শিল্প। মিসরে অভ্যন্তরীণ মানুষের জন্য হোটেল খুলে দেয়া হচ্ছে। তবে সেখানে সর্বোচ্চ সীমা বেঁধে দেয়া হয়েছে ২৫ শতাংশ। ফ্রান্সও পরের সপ্তাহে লকডাউন তুলে নেবে। ১১ মে থেকে ফ্রান্সে বাচ্চারা স্কুলে যেতে পারবে পর্যায়ক্রমে, কোথাও কোথাও কিছু বাণিজ্য চালু হবে। পর্তুগালে ছয় সপ্তাহ ধরে চলছিল জরুরি অবস্থা। দেশটি এখন তিন ধাপে পরিকল্পনা করেছে যেভাবে এই অচলাবস্থা নিরসন করা যায়।

ইটালিতে শিথিল হতে শুরু করেছে লকডাউন
এএফপি জানিয়েছে, হৈ-হুল্লোড় আত্মীয়-স্বজনদের সাথে ঘুরে বেড়ানো আর স্বাধীনভাবে দেখা করতে পারার মধ্য দিয়ে ইটালিয়ানরা গতকাল নয় সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো স্বাভাবিকতায় ফেরার চেষ্টা করেছে। ইউরোপের সবচেয়ে শক্তিশালী দেশটি গতকাল দেশব্যাপী দীর্ঘতম লকডাউনটি শিথিল করে দিয়েছে।

এই দেশটিতেই সর্বপ্রথম লোকজনকে ঘরে থাকার নির্দেশ দেয়া হয়েছিল। এক সময় করোনাভাইরাস মহামারির কেন্দ্রও হয়ে ওঠেছিল এই ইটালি। প্রধানমন্ত্রী জোসেপ কন্টি বলেছেন, লকডাউন পুরোপুরি তুলে নেয়ার বিষয়টি নির্ভর করবে সংক্রমণের গতি-প্রকৃতির ওপর। তবে তিনি সতর্ক করে দিয়েছেন এই বিধি-নিষেধ শিথিল করাকে যেন ‘আমরা করোনাভাইরাস থেকে পুরোপুরি মুক্ত’ভাবে দেখা না হয়।

অর্থনৈতিক ও সংবেদনশীলভাবে ভেঙে পড়া দেশে কাজ ফিরে পাওয়ার চেষ্টায় ৪০ লাখ মানুষ, যাদের আনুমানিক ৭২ শতাংশ পুরুষ, নির্মাণ সাইট এবং কারখানাগুলিতে ফিরে আসেন। স্মরণকালের সবচেয়ে বিপর্যয়কর সঙ্কট থেকে বাঁচতে রেস্তোরাঁগুলোর টেক-অ্যাওয়ে সার্ভিস আবার চালু হয়েছে। তবে বার এবং আইসক্রিম পার্লার বন্ধ থাকবে। সর্বসাধারণকে পরিবহণ ব্যবহারে নিরুৎসাহিত করা হবে এবং প্রত্যেককে অন্দরের পাবলিক স্পেসগুলিতে মুখোশ পরতে হবে।

দুবাই অনুসরণে আমিরাতে আরও মল-রেস্তোরাঁ খুলেছে
রয়টার্স জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি এ সপ্তাহান্তে সীমিত সংখ্যক গ্রাহকের কাছে বিক্রির শর্তে পুনরায় খোলা শুরু করেছে, যেহেতু সংযুক্ত আরব আমিরাত করোনভাইরাস মোকাবিলায় এক মাসেরও বেশি সময় আগে বাস্তবায়ন করা লকডাউন ব্যবস্থা সহজ করে দিয়েছে।

সরকারি মিডিয়া অফিসের টুইট এবং শারজাহ আমিরাত জানিয়েছে, রোববার মলগুলি পুনরায় চালু করা হয়েছে। আবুধাবির তিনটি মল থার্মাল ইন্সপেকশন ডিভাইস স্থাপনসহ সুরক্ষা ব্যবস্থা গ্রহণের পরে শনিবার ৩০ শতাংশ গ্রাহক ক্ষমতায় পুনরায় চালু হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের ব্যবসা ও পর্যটন কেন্দ্র দুবাইয়ে মল, ডাইনি-ইন রেস্তোরাঁ ও ক্যাফেগুলো এর আগে সীমিত ক্ষমতাসহ কাজ শুরু করেছিল। ক্রেতাদের অবশ্যই মুখোশ এবং গ্লোভস পরতে এবং দূরত্ব বজায় রাখতে হবে। সংযুক্ত আরব আমিরাতে স্কুল, মসজিদ এবং সিনেমাঘরের মতো অন্যান্য সরকারি স্থানগুলো এখনও বন্ধ রয়েছে। দেশটিতে এ পর্যন্ত ভাইরাসে প্রায় ১৪,১৬৩ জন সংক্রমিত হয়েছে এবং ১২৬ জন মারা গেছে। পবিত্র রমজান মাস শুরু হওয়ার সাথে সাথে ২৪ এপ্রিল দেশটিতে ২৬ মার্চ ঘোষিত কারফিউ শিথিল করে দেয়া হয়েছিল।

যুক্তরাজ্যে লকডাউন ওঠানো হবে ধীরে ধীরে
এএফপি জানিয়েছে, ব্রিটিশ সরকার রোববার বলেছে যে, লকডাউন শিথিল ধীরে ধীরে হওয়ার সম্ভাবনা রয়েছে, কারণ দেশটিতে সামগ্রিকভাবে মৃতের সংখ্যা আরও বাড়ছে। প্রধানমন্ত্রী বরিস জনসন এই ভাইরাসটি শীর্ষে পৌঁছার ঘোষণা দেয়ার পর আগামী দিনে সরকারের পরিকল্পনাগুলি উন্মোচন করবেন বলে আশা করা হয়েছিল। সর্বশেষ পরিসংখ্যান অনুসারে কোভিড-১৯ পজেটিভ পরীক্ষা-নিরীক্ষার পরে ২৮ হাজার ৪৬৬ মানুষ মারা গেছেন। এটি ইতালির পর ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ। দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ৫৯৯।
জনসন নিজে কোভিডি -১৯ তে আক্রান্ত হয়েছিলেন এবং তিন রাত নিবিড় পরিচর্যায় কাটিয়েছেন। তিনি একটি সংবাদপত্রের সাক্ষাৎকারে প্রকাশ করেছেন যে, তার মৃত্যু ঘোষণারও পরিকল্পনা করা হয়েছিল। তিনি রোববার দ্য সানকে বলেন, ‘এটি ফেলে আসা একটি কঠিন মুহ‚র্ত ছিল, আমি তা অস্বীকার করব না’। তিনি যোগ করেন, তারা ‘স্ট্যালিনের মৃত্যু’ ধরনের পরিস্থিতি মোকাবিলার কৌশল নিয়েছিল’।

সিনিয়র মন্ত্রী মাইকেল গভ বলেছেন, একবার ভ্যাকসিন না পাওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা কমিয়ে দেওয়া হলে সম্ভবত ‘কিছুটা বাধা’ থাকতে হবে এবং তিনি বিশ্বব্যাপী মহামারী সম্পর্কে সরকারের প্রতিক্রিয়া সম্পর্কে একটি দৈনিক ব্রিফিংয়ে বলেছিলেন যে ‘পুরনো স্বাভাবিতা’ তাৎক্ষণিকভাবে ফিরে আসবে না। উইকএন্ড সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে যে, প্রাথমিক বিদ্যালয় জুনের শুরুতে আবারও চালু হতে পারে এবং গণপরিবহন গ্রহণকারী যাত্রীরা তাপমাত্রা পরীক্ষার মুখোমুখি হতে পারেন। ব্রিটেন ভ্রমণকারী লোকদের জন্য কোয়ারেন্টিনেরও পরামর্শ দেয়া হয়েছে। পরিবহনমন্ত্রী গ্রান্ট শ্যাপস বলেন, এটি ‘বিবেচ্য বিষয়গুলির একটি গুরুতর বিষয়’।

ব্যাংককে দুটি শপিং মল খুলেছে
থাই পিবিএস জানিয়েছে, থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের দু’টি বিলাসবহুল শপিং মল গত রোববার থেকে খুলে দেয়া হয়েছে। এর আগে সেন্টার ফর কোভিড -১৯ প্রশাসনের কর্মকর্তারা এবং পুলিশ শপিংমল দু’টি পরিদর্শন করেন। তারা সুরক্ষা ব্যবস্থাসহ সার্বিক প্রস্তুতিতে সস্তুষ্ট হবার পরই শপিং মল দু’টি খুলে দেয়া হয়। ব্যাংককের গভর্নরের প্রধান উপদেষ্টা ওয়ালোপ সোয়ান্দি গ্রাহকদের সংখ্যা একটি উপযুক্ত স্তরে সীমাবদ্ধ রাখা, যানজট রোধ এবং সামাজিক দূরত্বের দিকনির্দেশনা মেনে চলার প্রয়োজনীয়তার কথা স্মরণ করিয়ে দেন। জানা গেছে, সিয়াম প্যারাগন এবং কিছু খাবারের দোকান কেবলমাত্র আন্ডারগ্রাউন্ডে আবার খোলা হয়েছে।

উপকূলীয় প্রদেশ সামুট সাখোনে গত শনিবার গ্রাহকে ঠাসা ছিল সতেজ সামুদ্রিক খাবারের বাজার। একজন বিক্রেতাই থাই পিবিএসকে বলেন, তিনি বেশ দ্রুত ব্যবসা করছেন, কারণ বেশিরভাগ গ্রাহক বহু দিন পরে প্রচুর পরিমাণে কিনেছেন। সামুট সাখোন বাজারটি সকাল ৬টায় খোলে এবং দুপুরে বন্ধ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ