Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘বৈশ্বিক অসমতা ও ভঙ্গুরতাকে আঙ্গুল দিয়ে দেখিয়ে গিয়েছে করোনা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ৮:০২ পিএম

জাতিসংঘের ডেপুটি নির্বাহী সেক্রেটারি আমিনা মোহাম্মদ বলেন, কোভিড-১৯ মহামারী বৈশ্বিক ভঙ্গুর ব্যবস্থাপনা ও সমাজে বিদ্যমান অসমতাকে আঙ্গুল দিয়ে দেখিয়ে গিয়েছে। ঘরে থাকার সামাজিক প্রক্রিয়ার ফলে নারীর প্রতি পারিবারিক সহিংসতা বেড়েছে। -ইউএননিউজ
তিনি বলেন, মহামারীর কারণে আমরা এখন স্বাস্থ্যগত জরুরি অবস্থা, মানবিক সংকটজনিত জরুরি অবস্থা ও উন্নয়নজনিত জরুরি অবস্থার সম্মুখীন হয়ে আছি। এইসব জরুরি অবস্থা সমাজে বিদ্যমান অসমতারই যোগফল।
তিনি আরও বলেন, দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা এই মহামারী সামলাতে পারছে না। দুর্বল অর্থনৈতিক ব্যবস্থা ও সামাজিক সুরক্ষা দিয়ে এতো কম সময়ে এর প্রভাব কাটানো যাবে না। প্রতিটি ব্যক্তিই এই মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত হবে। উন্নত অর্থনীতির দেশগুলোতেও আমরা উচ্চতর মৃত্যুহার দেখতে পাচ্ছি, উন্নয়নশীলদেশগুলোর দরিদ্র জনসাধারণের পরিস্থিতি আরো নাকাল। এইসব দুর্যোগ কাটাতে আমাদের স্থিতিশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন করতে হবে।
আইএমএফ সমীক্ষায় দেখা গিয়েছে, বৈশ্বিক অর্থনীতি এই বছর মাইনাস ৩ শতাংশ হ্রাস পাবে। অনানুষ্ঠানিক শ্রমের সঙ্গে জড়িত ১৬০ কোটি শ্রমিক চাকরি হারাবেন, বিশ্বের মোট শ্রমশক্তির অর্ধেকেরই জীবনযাপন ব্যহত হবে। ইতোমধ্যেই উন্নয়নশীল দেশগুলোর রেমিট্যান্স ২০ শতাংশ হ্রাস পেয়েছে। বিশ্বব্যাংক বলেছে, ৪ কোটি ৯০ লাখ মানুষ চরম দারিদ্রসীমার নিচে পতিত হবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ