Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিস জনসনকে মৃত ঘোষণায় প্রস্তুত ছিলেন ডাক্তাররা

সন্তানের নাম রাখার মাধ্যমে জানালেন সম্মান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ১২:০৩ এএম

গত মাসে করোনভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি যখন হাসপাতালের আইসিইউতে চিকিৎসা নিচ্ছিলেন, তখন তার অবস্থা এতটাই খারাপ হয়েছিল যে, ডাক্তাররা তার মৃত্যু সংবাদ ঘোষণা করার জন্য প্রস্তুতি নিয়েছিলেন। এ কারণে, তার মৃত্যু হলে সে ক্ষেত্রে কী করণীয় সেই পরিকল্পনা করে রেখেছিল ব্রিটিশ সরকার। শনিবার দ্য সান পত্রিকার সাথে এক সাক্ষাতকারে জনসন নিজেই এই তথ্য জানান।

প্রায় এক মাস হাসপাতালে কাটিয়ে কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে গত সোমবার কাজে ফিরেছেন জনসন। ৫৫ বছর বয়সী জনসন, মার্চ মাসের শেষের দিক থেকে ডাউনিং স্ট্রিটে ১০ দিন কোয়ারেন্টিনে ছিলেন। পরে তাকে লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে নেয়া হয়। সাক্ষাতকারে জনসন বলেন, ‘হাসপাতালে আমাকে লিটারের পর লিটার অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রাখা হয়েছিল। অবস্থা খারাপের দিকে যাচ্ছে কি না তা বুঝতে সারা শরীরে তার জড়িয়ে মনিটরের সঙ্গে লাগানো ছিল।’ তিনি বলেন, ‘অস্বীকার করবো না, এটা খুবই কঠিন সময় ছিল।’ এসময় বারবার নিজেকে জিজ্ঞেস করেছেন, ‘আমি কীভাবে এ থেকে বেরিয়ে আসব?’ তিনি বলেন, ‘এটা বিশ্বাস করা কঠিন ছিল যে, মাত্র কয়েকদিনেই আমার শরীর এতটা ভেঙে পড়েছিল। যদি খারাপ কিছু ঘটে তার জন্য চিকিৎসকরা সব ধরনের ব্যবস্থা করে রেখেছিলেন।’

বরিস জনসনের মতে, তিনি সুস্থ হয়ে উঠেছেন মূলত ‘চমৎকার, চমৎকার সেবার কারণে।’ এর জন্য চিকিৎসক-নার্সদের প্রতি অশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ার সপ্তাহখানেক পরেই পুত্র সন্তানের বাবা হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তার সেবা করা দুই চিকিৎসকের প্রতি সম্মান জানাতে তাদের নামের সঙ্গে মিল রেখে ছেলের নাম রেখেছেন উইলফ্রেড লরি নিকোলাস জনসন। শুধু তাই নয়, নিজে করোনায়ে ভোগার কারণে এর কষ্টও বুঝতে পারছেন বরিস জনসন। জানিয়েছেন, আর কাউকে যেন এই দুর্ভোগ পোহাতে না হয় এবং নিজ দেশের অর্থনীতিকে পুনর্জীবিত করতে এখন দৃঢ়প্রতিজ্ঞ তিনি। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • সাইফুল ইসলাম চঞ্চলNoor Ul Islam Islam ৪ মে, ২০২০, ১:১৯ এএম says : 0
    মৃত্যুর পথ থেকে ফিরে এসেছেন। এবার আল্লাহর পথে ফিরে আসেন।
    Total Reply(0) Reply
  • মাহমুদুর রহমান মোহন ৪ মে, ২০২০, ১:১৯ এএম says : 0
    আমরাও মানুষিক ভাবে প্রস্তুত ছিলাম
    Total Reply(0) Reply
  • Johirul Islam ৪ মে, ২০২০, ১:১৯ এএম says : 0
    ওবাইদুল কাদেরও কিন্তু ফিরে এসেছিলেন
    Total Reply(0) Reply
  • রাজিব ৪ মে, ২০২০, ১:২১ এএম says : 0
    যাক বাবা, এবার ভালো হয়ে যাও। সত্য গ্রহণ করো সত্যের পথে চলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ