Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা রোগী শনাক্ত করবে

ব্লুমবার্গ | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রে বেড়েই চলছে। বিশ্বে এখন সর্বাধিক করোনা মৃত্যুর দেশে এখন তথৈবচ অবস্থা।
এমনই পরিস্থিতিতে মার্কিন গবেষকরা অভিনব উপায়ে করোনা রোগী চিহ্নিত করার চেষ্টা চালাচ্ছেন। তাদের যুক্তি হচ্ছে কুকুর নিজের প্রখর ঘ্রাণশক্তি কাজে লাগিয়ে যেভাবে অপরাধী শনাক্ত করে, তেমনি মানুষের দেহে করোনার সংক্রমণও শনাক্ত করবে।

এই বিষয়ে গবেষণা চালাচ্ছেন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া ভেটেরিনারি গবেষকরা। কুকুরকে প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। যাতে কুকুরই প্রাথমিকভাবে শনাক্ত করবে করোনায় আক্রান্তকে। তারপর সেই আক্রান্ত ব্যক্তিকে আলাদা করা হবে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, করোনা সংক্রমণ শনাক্তে আবিষ্কার হয়েছে টেস্টিং কিট। তবে যেভাবে আমেরিকায় এই মহামারী ছড়িয়েছে, তাতে প্রয়োজনের তুলনায় টেস্টিং কিট কম। ফলে, আক্রান্ত ব্যক্তিকে শনাক্তের অভাবে আরও বেশি ছড়িয়ে পড়ছে করোনা
এখন যদি কুকুরকে ট্রেনিং দিয়ে তার ঘ্রাণশক্তি কাজে লাগিয়ে কেউ করোনা আক্রান্ত হয়েছে কিনা, তার শনাক্ত হলেই কিটের জন্য অপেক্ষা করতে হবে না।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ভেটেরিনারি মেডিসিনের (পেন ভেট) গবেষকরা বলছেন, কুকুরকে প্রশিক্ষণ দিয়ে করোনা রোগীদের শনাক্ত করা যেতে পারে। কারণ, কুকুর এর আগে ম্যালেরিয়া, ক্যান্সার, পারকিনসন্স ডিজিজে আক্রান্ত রোগীদের শনাক্ত করার ক্ষেত্রে সফল হয়েছে।
গবেষকরা জানাচ্ছেন, করোনা আক্রান্ত রোগীর শরীরের গন্ধের ব্যাপারে কুকুরকে প্রশিক্ষণ দেওয়া হবে। কারণ শ্বাসতন্ত্রের রোগ সাধারণত মানুষের শরীরের গন্ধ পরিবর্তন করে থাকে।

মানুষের রক্ত, লালা, মুত্র কিংবা নিশ্বাসের সঙ্গে নানা ধরণের গন্ধ থাকে। যা ঘ্রাণের মাধ্যমেই আলাদা বা শনাক্ত করা যায়। মানুষ সাধারণত ৬০ লাখ আলাদা ঘ্রাণ পেয়ে থাকে। আর কুকুর সেক্ষেত্রে শনাক্ত করতে পারে ৩ কোটি ধরণের ঘ্রাণ।

গবেষকরা জানাচ্ছেন, কুকুরকে এমনভাবে ট্রেনিং দেওয়া, যাতে তারা করোনা রোগী এবং পাশাপাশি করোনা সংক্রমণের প্রাথমিক অবস্থায় থাকা রোগীদেরও চিহ্নিত করতে পারে। ৮টি কুকুরকে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। তিন সপ্তাহ তাদের প্রশিক্ষণ চলবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ