Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিঙ্গাপুরের গবেষণা জানাল মহামারী কবে থামবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসে প্রকম্পিত সারা বিশ্ব। সবার মনেই একই প্রশ্ন কবে শেষ হবে এই মহামারি? এবার সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর গবেষকেরা কোন দেশে কবে থামবে করোনার প্রকোপ, সে বিষয়ে আভাস দিয়েছেন।

প্রতিষ্ঠানটির ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বৃদ্ধিমত্তা) বা এআই ব্যবহার করে ও আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা থেকে প্রযুক্তি এবং বিশ্বের ডেটা নিয়ে বিশ্লেষণ করে এই আভাস দেয়া হয়েছে। ডেটাতে মোট শনাক্ত, মোট মৃত্যু, নতুন শনাক্তের সংখ্যা, নতুন মৃত্যু এবং জনসংখ্যার তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশের বিষয়ে এটির দেয়া পূর্বাভাস তুলে ধার হলো:

বাংলাদেশ: বাংলাদেশ থেকে ভাইরাসটি আগামী ১৯ মে’র মধ্যে ৯৭ শতাংশ এবং ৩০ মে’র মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে। সেইসঙ্গে গবেষকদের পূর্বাভাস, আগামী ১৫ জুলাই’র মধ্যে বাংলাদেশ থেকে এই ভাইরাস পুরোপুরি বিলীন হয়ে যাবে।

ভারত: মে মাসের ২২ তারিখের মধ্যে ৯৭ শতাংশ করোনা সংক্রমণে পুরোপুরি রাশ টানা যাবে। একইসাথে জুনের ১ তারিখের মধ্যে ৯৯ শতাংশ করোনা নির্ম‚ল হবে এবং ২৫শে জুলাইয়ের মধ্যে পুরোপুরি ভাবে ভারতকে করোনা মুক্ত দেশ হিসেবে ঘোষণা করা সম্ভব।

সিঙ্গাপুর: সিঙ্গাপুরে ৯ মে’র মধ্যে ৯৭ শতাংশ ও ১৫ মে’র মধ্যে ৯৯ শতাংশ বিলীন হবে এবং ১০ জুনের মধ্যে পুরোপুরি ভাবে করোনা মুক্ত হবে।

ফিলিপাইন: ফিলিপাইন ১২ মে’র মধ্যে ৯৭ শতাংশ ও ২৩ মে’র মধ্যে ৯৯ শতাংশ বিলীন হবে এবং ৮ জুলাইয়ের মধ্যে পুরোপুরি ভাবে করোনা মুক্ত হবে।

ইন্দোনেশিয়া: মে মাসের ২৬ তারিখের মধ্যে ৯৭ শতাংশ করোনা সংক্রমণে পুরোপুরি রাশ টানা যাবে। একইসাথে জুনের ৭ তারিখের মধ্যে ৯৯ শতাংশ করোনা নির্মূল হবে এবং ৩০শে জুলাইয়ের মধ্যে পুরোপুরি ভাবে ইন্দোনেশিয়াকে করোনা মুক্ত দেশ হিসেবে ঘোষণা করা সম্ভব।

মালয়েশিয়া: ৬ মে’র মধ্যে ৯৭ শতাংশ ও ১৯ মে’র মধ্যে ৯৯ শতাংশ বিলীন হবে এবং ৮ জুলাইয়ের মধ্যে পুরোপুরি ভাবে করোনা মুক্ত হবে।

ভিয়েতনাম: ১৮ এপ্রিলের মধ্যে ৯৭ শতাংশ ও ২৯ এপ্রিলের মধ্যে ৯৯ শতাংশ বিলীন হবে এবং ১৪ জুনের মধ্যে পুরোপুরি ভাবে করোনা মুক্ত হবে।

এছাড়া বলা হয়েছে যুক্তরাষ্ট্রে ১১ মে এবং ইতালিতে ৭ মে’র মধ্যে ৯৭ শতাংশ সংক্রমণ কমে যাবে। সূত্র : ম্যাশেবল এশিয়া।



 

Show all comments
  • Oliul Kafi ৩০ এপ্রিল, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    কেউ যা জানেনা সেটা জানে আল্লাহ্, কেউ যা দেখেনা সেটা দেখে আল্লাহ্, কেউ যা পারেনা সেটা পারে আল্লাহ্ তাই বিচলিত না হয়ে আমরা সবাই আল্লাহর উপর ভরসা করি এবং মহামারী থেকে আল্লাহর নিকট মুক্তি চাই তিনি যেন আমাদের মাফ করে দেন ও হেফাজত করে, আমিন।
    Total Reply(0) Reply
  • Nur Alam Nur ৩০ এপ্রিল, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    আল্লাহর উপর ভরসা রাখুন। আল্লাহ অবশ্যই আমাদের উপর রহমত করবেন।
    Total Reply(0) Reply
  • FAIZ AHMAD ৩০ এপ্রিল, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    এরকম আশাব্যঞ্জক রিপোর্ট দেশের মানুষের জন্য ক্ষতিকর। হুজুগে বাঙালী এই খবরে লকডাউন এ উদাসীনতা দেখাবে। এর আগে রিপোর্ট বেরিয়ে ছিল যে গরমের সময় করোনার কিছুই করার নেই। তাই বাংলার মানুষ শারীরিক দূরত্বে ঢিলেমি দিয়েছিল। বাংলার মানুষকে সাইজ করতে হলে দরকার আতঙ্ক। আতঙ্ক জাগানিয়া খবর। তাহলে মানুষ যদি ঘরে থাকে। ভাইসব বলে রাখি, লকডাউন উঠে গেলে হাফ ছাইড়া কোলাকুলি করতে যাইয়েন না যেন। কমপক্ষে দেড় বছর ১।শারীরিক দূরত্ব, ২। হাত ধোয়া ধুয়ি, ৩। মাস্ক পড়া ও ৪। হাঁচি-কাশির শিষ্টাচার বজায় রাখতে হবে
    Total Reply(0) Reply
  • কাজী হাফিজ ৩০ এপ্রিল, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    This university just did a gaussian curve fitting on all the data. It means in some countries (where enough tests were done and most people maintained social distancing) the first phase of this pandemic will end. But sure enough there will be a second wave and a third.. until 2/3 of the population is vaccinated or developed hard immunity. Don't get your hopes up, this is not over. Please maintain social distancing, avoid large gatherings for your safety and your families.
    Total Reply(0) Reply
  • Md. Abbas Uddin ৩০ এপ্রিল, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    যদি গভেষনার ফল সত্যিই হয়, তার জন্য কৃতিত্ব কার? প্রাকৃতিক উপায়ে আল্লাহর ইচ্ছায়ই আমরা করনা থেকে মুক্তি পাবো! এখানে সরকার ও জনগন কেহই পুরাপুরিভাবে কৃতিত্ব দাবী করতে পারবে না। কারণ, প্রধান মন্ত্রীর আন্তরীক ইচ্ছা থাকা সত্ত্বেও সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগ দৃশ্যমান সফলতা দেখাতে ব্যর্থ হয়েছে। এমনকি আমেরিকা, জার্মান, ভারত প্রভৃতি দেশের মত আমাদের জনগণকে মুখে MASK পরতে বাধ্য করা, জনগণকে ৩-৬ ফুট শারীরিক দুরুত্ব বজায় রাখার ক্ষেত্রেও ব্যর্থ হয়েছে। জনগনকে কেন সরকার বুজাইতে ব্যর্থ হয়েছে তার জন্য কোন গভেষণাও করা হয়নি ।অপরদিকে বাংলাদেশের জনগণ সরকার-এর নির্দেশনা পরিপূর্ণভাবে না মেনে যে কি পরিমান অসচেতনতার পরিচয় দিয়েছে তাহা দেখে সচেতন মহলকে ভাবিয়ে তুলেছে!
    Total Reply(0) Reply
  • Kazi Sharfaraz Mawla ৩০ এপ্রিল, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    আল্লাহ্,তুমি এই ১৮ কোটি ঘনবসতিপূর্ণ আমার এই দেশটা থেকে।তোমার দেওয়া অভিশাপ করোনা ভাইরাস্ উঠিয়ে নাও।
    Total Reply(0) Reply
  • খাদিজা আক্তার ৩০ এপ্রিল, ২০২০, ১২:৫৭ এএম says : 0
    হে আল্লাহ এই কঠিন মুসিবতের দিন তুমি ছাড়া রক্ষা করার কেউ নাই আল্লাহ তুমি ক্ষমা করো তোমার কাছে ক্ষমা চাই তুমিতো দয়াময় দয়ালু পরম করুণাময় আল্লাহ তোমার কোন শেষ নাই আল্লাহ আমাদেরকে ক্ষমা করো আমিন
    Total Reply(0) Reply
  • Shahana Ferdous Bithi ৩০ এপ্রিল, ২০২০, ১২:৫৮ এএম says : 0
    এনালাইসিস সঠিক মনে হচ্ছে না, উনারা বাংলাদেশের পিক টাইম কখন ধরেছেন সেটা ইম্পর্ট্যান্ট। যদি ২০ এপ্রিল ২০২০ কে ধরা হয়, তাহলে একেবারেই ভুল। বাংলাদেশে পিক টাইমে এখনো পৌঁছায় নাই, প্রতিদিনের ডাটা তাই বলে..
    Total Reply(0) Reply
  • সাকা চৌধুরী ৩০ এপ্রিল, ২০২০, ১২:৫৮ এএম says : 0
    মাস খানেক আগে বিভিন্ন মিডিয়ায় বলা হয়েছিল বিসিজি টিকা কারণ বাংলাদেশে করোনা তেমন ভয়ংকর হয়ে উঠবেনা, এটা এখন মিথ্যা প্রমাণিত, বাংলাদেশে করোনায় মৃত্যুর হার পৃথিবীতে সবচেয়ে বেশী, যুক্তরাষ্ট্রে করোনায় নিহতের প্রায় সকলেরি বিসিজি টিকা দেয়া আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ