Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেপ্টেম্বরেই ভ্যাকসিন চালু

অক্সফোর্ড ইনস্টিটিউট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

করোনার অতিমারী থেকে বাঁচতে যখন গোটা বিশ্ব চেষ্টার ত্রুটি রাখছে না, তখন করোনার ভ্যাকসিন নিয়ে আশার আলো দেখিয়েছে অক্সফোর্ডের জেনার ইনস্টিটিউট। ভ্যাকসিন তৈরি করে তার হিউম্যান ট্রায়াল বা মানুষের উপর পরীক্ষাও শুরু হয়ে গিয়েছে। তা হলে কবে আসছে করোনার ভ্যাকসিন? এই বহু চর্চিত প্রশ্নটার একটি উত্তর মিলল অক্সফোর্ডের ইনস্টিটিউটের গবেষকদের কাছে।

তারা জানিয়েছেন, যে ভাবে কাজ এগোচ্ছে, তাতে সেপ্টেম্বরের মধ্যে ভ্যাকসিন পেয়ে যাবে গোটা বিশ্ব। মে মাসের মাঝখান পর্যন্ত ৬০ হাজার মানুষের উপর এই ভ্যাকসিন পরীক্ষা করা হবে। নিউ ইয়র্ক টাইমস-এর খবর অনুযায়ী, নিয়ামক সংস্থার জরুরি অনুমোদনের পরে সেপ্টেম্বরেই ভ্যাকসিন চালু হয়ে যাওয়ার আশা রয়েছে। এই ভ্যাকসিন তৈরির দলের অন্যতম গবেষক ভিনসেন্ট মুনস্টারের কথায়, ‘আমাদের ল্যাবে যে সব জন্তুর শরীরে প্রচুর পরিমাণে করোনা ভাইরাস রয়েছে, যেমন বাঁদর, তাদের ভ্যাকসিনটি প্রয়োগের ২৮ দিন পরে একেবারে সুস্থ হয়ে গিয়েছে।’ যদিও গবেষকদের একাংশের বক্তব্য, বাঁদরের শরীরে কাজ করেছে বলেই ধরে নেয়া যায় না মানব শরীরেও দ্রুত ফল দেবে।

তবে জাতিসংঘ আশাবাদী। জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরাস জানান, আন্ডার-ট্রায়াল ভ্যাকসিনটিকে বিশ্ববাসীর স্বাস্থ্য ভালোর জন্যই ব্যবহার করা হবে। এই ভ্যাকসিনকে যাতে সবাই পায়, তার জন্য অত্যন্ত স্বস্তায় দেয়া হবে। সূত্র: নিউজ ১৮।



 

Show all comments
  • শিপন ২৯ এপ্রিল, ২০২০, ১:৫৬ এএম says : 0
    সেই অপেক্ষায় আছি আমরা সবাই
    Total Reply(0) Reply
  • এডভোকেট তোহরুল ইসলাম মুকুল ২৯ এপ্রিল, ২০২০, ৮:২৮ এএম says : 0
    বিশ্ব মানবতার জয় হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ